শিক্ষা প্রতিষ্ঠানগুলোর উদ্দেশে শিক্ষা উপমন্ত্রীর বিশেষ বার্তা

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, ডেঙ্গু প্রতিরোধে প্রতিটি শিক্ষাঙ্গন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে, যাতে এসব জায়গায় ডেঙ্গু উৎপাদন হতে না পারে। রাজধানীর ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে রোববার ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

উপমন্ত্রী বলেন, ডেঙ্গু এডিস মশাবাহিত একটি রোগ। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর খেলার মাঠ এবং ভবনগুলোর মাঝে পানি জমে থাকে-এমন জায়গা, ফুলের টবে জমে থাকা পানি এডিস মশার উপযুক্ত প্রজননক্ষেত্র। ডেঙ্গুর বিস্তাররোধে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কার্যকর ভূমিকা রাখতে হবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের ডেঙ্গু জ্বর থেকে নিরাপদ রাখতে প্রতিটি প্রতিষ্ঠানের পরিচ্ছন্নতা নিশ্চিত করতে ইতোমধ্যে পরিপত্র জারি করেছে মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সরকার ডেঙ্গু প্রতিরোধে সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে বলেও জানান তিনি।

মহিবুল হাসান চৌধুরী বলেন, ডেঙ্গু মশার বিস্তার রোধ করতে হলে বাড়ির আশপাশ পরিষ্কার রাখতে হবে। এ জন্য সবস্তরের মানুষের অংশগ্রহণে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে।

ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট প্রাঙ্গণে উপস্থিত হয়ে শিক্ষা উপমন্ত্রী ক্যাম্পাস ঘুরে দেখেন এবং পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নেন।

দেশের পলিটেকনিকগুলোতে দ্বিতীয় শিফট নিয়ে চলমান সমস্যা সমাধানে শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে জানিয়ে তিনি বলেন, ‘শিক্ষকদের অতিরিক্ত অর্থ বরাদ্দের দাবি অর্থ মন্ত্রণালয়ের সঙ্গেও সম্পর্কিত।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক রওনক মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।