শিক্ষা অফিসার হিসেবে নিয়োগের সুযোগ সিনিয়র শিক্ষকদের

অনলাইন ডেস্ক।।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষকরা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হতে পারবেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নিয়োগ বিধিমালা মোতাবেক উপজেলা শিক্ষা অফিসার পদে সিনিয়র শিক্ষকদের পদায়নের বিধান রয়েছে। সে অনুযায়ী ইউএসইও বা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পদে পদায়নে আগ্রহী শিক্ষকদের তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

বুধবার (২৪ নভেম্বর) অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে আদেশ জারি করা হয়েছে। আদেশটি সব সরকারি স্কুল, আঞ্চলিক উপপরিচালক ও জেলা শিক্ষা অফিসগুলোতে পাঠিয়েছে শিক্ষা অধিদপ্তর।
এতে অধিদপ্তর বলছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (কর্মচারী) নিয়োগ বিধিমালা-২০২১ মোতাবেক উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পদে ৫০ শতাংশ সিনিয়র শিক্ষকদের মধ্য থেকে পদায়নের বিধান রয়েছে। তাই পদোন্নতি পাওয়া সিনিয়র শিক্ষকদের মধ্য হতে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পদে পাদায়ন প্রয়োজন। 

তাই, পদোন্নতি পাওয়া সিনিয়র শিক্ষকদের মধ্য থেকে জ্যেষ্ঠতা অনুসারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পদে বদলিভিত্তিক পদায়নে আগ্রহী শিক্ষকদের নির্ধারিত ছক পূরণ করে ইমেইলে তথ্য পাঠাতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

নির্ধারিত ছকে, শিক্ষকদের পিডিএস আইডি, নাম, পদবী, জন্মতারিখ, প্রতিষ্ঠানের নাম, সিনিয়র শিক্ষক পদে পদোন্নতিতে জ্যেষ্ঠতারক্রম ও মোবাইল ফোন নম্বর উল্লেখ করে ইমেইলে ([email protected]) আগামী সাত দিনের মধ্যে অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে।  

গত ৩০ জুন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ৫ হাজার ৪৫২ জন সহকারী শিক্ষককে সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।  ননক্যাডার ২য় শ্রেণির পদে কর্মরত এসব শিক্ষকদের ননক্যাডার প্রথম শ্রেণির ৯ম গ্রেডে পদোন্নতি দেওয়া হয়েছিল।