শিক্ষাই দারিদ্র্যের দুষ্টু চক্র ভাঙতে পারে : মেয়র তাপস

 নিউজ ডেস্ক।।

একমাত্র শিক্ষাই দারিদ্র্যের দুষ্টু চক্র ভাঙতে পারে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সোমবার (১৪ নভেম্বর) রাতে শুক্রাবাদস্থ ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে ‘এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিশ্ববিদ্যালয়সমূহের সংগঠনের ১৫তম সাধারণ সম্মেলনের (এইউএপি) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ব্যারিস্টার তাপস বলেন, ‘এ বাস্তবতা বারেবারে প্রমাণিত যে, শিক্ষা ছাড়া কোন কিছুই সম্ভব নয়। শুধু শিক্ষাই পারে একটি জাতির মজবুত ভিত গড়ে দিতে। শিক্ষা পারে একটি জাতিকে মহান জাতিতে পরিণত করতে। একমাত্র শিক্ষা পারে দারিদ্র্যের দুষ্টু চক্র ভাঙতে।’

জাতির পিতার দেখানো পথেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার উন্নয়নে কাজ করে চলেছেন উল্লেখ করে মেয়র তাপস বলেন, ‘স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিক্ষাকে জাতির ভাগ্যোন্নয়নের একমাত্র হাতিয়ার হিসেবে বেঁচে নেন। তিনি জানতেন, জাতি গঠনের অন্যতম পূর্ব শর্তই হলো শিক্ষা। পিতার দেখানো পথেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শিক্ষা নীতি, ২০১০ প্রণয়ন করেন। তিনি শিক্ষাকে অর্থনৈতিক উন্নয়নের চালিকাশক্তি হিসেবে প্রতিষ্ঠা করে চলেছেন।’

মেয়র তাপস এ সময় সম্মেলনে অংশগ্রহণকারী দেশি-বিদেশি অতিথিবৃন্দকে বঙ্গবন্ধু জাদুঘর, শহীদ মিনার, আহসান মঞ্জিল, লালবাগ কেল্লা, জাতীয় জাদুঘরসহ ইতিহাস ও ঐতিহ্যবাহী স্থাপনা ও স্থান ঘুরে দেখার আহবান জানান।

অনুষ্ঠানে এইউএপি এর সভাপতি ড. পিটার পি লরেল, এইউএপি এর প্রথম সহ-সভাপতি ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. মো. সবুর খান, জাগরণ লেকসিটি ইউনিভার্সিটির চ্যান্সেলর ও এইউএপির দ্বিতীয় সহ-সভাপতি হরি মোহন গুপ্ত অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন। আজকের অধিবেশনের মাধ্যমে ৩ দিনব্যাপী এই সম্মেলনের যাত্রা শুরু হলো। সম্মেলনে ১০টি দেশের ৩০টি বিশ্ববিদ্যালয়ের ৫০ জনেরও বেশি প্রতিনিধি অংশ নিচ্ছেন।

সূত্র : বাসস।