শিক্ষক নিয়োগ-পদোন্নতি নীতিমালা প্রত্যাখান

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত নীতিমালার খসড়া প্রত্যাখ্যান করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) শিক্ষক সমিতি।

আজ বুধবার এক জরুরি সভায় সম্মিলিত সিদ্ধান্ত মোতাবেক নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. গাজী মো. মহসীন এবং সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত নীতিমালা প্রত্যাখান করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত অভিন্ন নীতিমালাটি চূড়ান্ত হয়েছে বলে আমরা অবগত হয়েছি তা বিশ্ববিদ্যালয়ভিত্তিক গবেষণা ও উচ্চশিক্ষা পরিপন্থী। শিক্ষক সমাজর প্রতি একশ্রেণির পেশাজীবীর বিদ্বেষপূর্ণ মনোভাবেরই বহিঃপ্রকাশমাত্র। ইতোপূর্বে এই নীতিমালার খসড়াটি প্রত্যাখ্যান করে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক সমিতির বিবৃতি প্রদান সত্ত্বেও কোনো একরকম গায়ের জোরে তা চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেরিত হলো তা আমাদের বোধগম্য নয়।

এতে আরো বলা হয়, আমরা দ্ব্যর্থহীনভাব এই স্বেছাচারীতার নিন্দা জানাই এবং এই অসম্মানজনক নীতিমালা প্রত্যাখ্যানের ঘোষণা দিচ্ছি। নীতিমালায় শিক্ষকদের কর্মঘণ্টা নির্ধারণের যে ঔদ্ধত্য দেখানো হয়েছে তারও নিন্দা জানাই। এহেন অযৌক্তিক নীতিমালা চাপিয়ে দেওয়ার যেকোনো অপচেষ্টা নেবিপ্রবি শিক্ষক সমিতি সম্মিলিতভাবে প্রতিহত করবে এবং প্রয়াজনে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

বলা হয়, নীতিমালাটি অবিলম্বে প্রত্যাহার করা হোক। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মধ্যে থেকে অভিজ্ঞ প্রতিনিধির সমন্বয়ে একটি গ্রহণযোগ্য প্রক্রিয়ায় গ্রহণযোগ্য নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেওয়া হোক।