লাইব্রেরি যেন বিসিএস পরীক্ষার প্রস্তুতিকেন্দ্র না হয়: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লাঃ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্র্থীদের উদ্দেশ্য করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিগুলো যেন শুধু বিসিএস পরীক্ষার প্রস্তুতিকেন্দ্রে পরিণত না হয়। এখানকার গবেষকরা নিশ্চয়ই শিক্ষার্থীদেরকে এ বিষয়ে উদ্বুদ্ধ করবেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনেকেই হয়তো সরকারি কর্মকর্তা হবে, কেউ বিজ্ঞানী হবে, শিল্পী হবে কিংবা অন্যান্য পেশায় যাবে। তবে যে যেখানেই যান, মানুষ হতে হবে আগে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে গবেষণা নৈপুণ্যের সম্মাননা স্বরূপ ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড প্রদান ও আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। গবেষণায় অবদানের জন্য অনুষ্ঠানে তিনটি বিভাগে মোট ১৭ জন শিক্ষকের হাতে সম্মাননা তুলে দেন শিক্ষামন্ত্রী। এর মধ্যে অসাধারণ শ্রেণিতে সম্মাননা পেয়েছেন অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শফিউল্লাহ, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার এবং ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক মো. শরীফ হোসেন।

বিশেষ শ্রেণিতে সম্মাননাপ্রাপ্ত শিক্ষকরা হলেন, পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. খলিলুর রহমান ও ড. মোহাম্মদ কামাল হোসেন এবং ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস।

এ ছাড়া সাধারণ শ্রেণিতে সম্মাননা পেয়েছেন গণিত বিভাগের অধ্যাপক মো. আবদুল হাকিম, পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মিঠুন কুমার দাস, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মিজানুর রহমান, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবদুল মাজেদ পাটোয়ারী ও সহকারী অধ্যাপক শারমিন আক্তার রূপা, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক পার্থ চক্রবর্তী ও মেশকাত জাহান, ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক প্রদীপ দেবনাথ ও প্রভাষক সাদিয়া জাহান এবং পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ফয়েজ আহম্মেদ।

অনুষ্ঠানে ছাত্রলীগ নেতাকর্মীদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, রাজনীতির কোনো চর্চা যেন প্রাতিষ্ঠানিক সমৃদ্ধির পথে বাধা হয়ে না দাঁড়ায়। আপনার পুরনো স্লোগান বাদ দিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে তরুণ সমাজকে উদ্বুদ্ধ করে এমন স্লোগান দেন। আমরা দেশ গড়ার স্লোগান শুনতে চাই। দেশ গড়ার কারিগর আপনারাই, আপনাদের কথায়, বুলিতে, আচার-আচরণে ও জ্ঞান চর্চায় যেন আপনাদের স্মার্টনেস প্রতিফলিত হয়। আপনাদের অগ্রযাত্রা যেন আমাদেরকে সে বিশ্বাস দিতে পারে।

এ ছাড়া অনুষ্ঠানে ডা. দীপু মনি শিক্ষার্থীদের প্রযুক্তিবান্ধব না হয়ে প্রযুক্তি উদ্ভাবক হওয়ার আহ্বান জানান।

আলোচনা সভার সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন। এতে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

এর আগে বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডরমিটরি কাম গেস্ট হাউজের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২১/২৩