র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে যা বললেন ডোনাল্ড লু

নিজস্ব প্রতিবেদক।। 

বাংলাদেশ পুলিশের এলিট ফোর্স র‍্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার ইঙ্গিত দিয়েছে ঢাকা সফররত দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। র‌্যাবের সংস্কারকাজ অব্যাহত থাকলে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার র‍্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞার বিষয়টি ভবিষ্যতে বিষয়টি ক্লিয়ার হবে।

রোববার (১৫ জানুয়ারি) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের এ কথা জানান।

ঢাকায় গত ডিসেম্বর ১০ বিএনপিকে বিভাগীয় গণসমাবেশ করতে দেওয়ায় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়েছেন বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। গত বছরের ৯ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে পৃথকভাবে এ নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দপ্তর।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার জটিল প্রক্রিয়া হলেও ভবিষ্যতে বিষয়টি ক্লিয়ার হবে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, র‍্যাব ইস্যুতে বাংলাদেশ সঠিক প্রক্রিয়ায় এগোচ্ছে। এ ধারা অব্যাহত থাকলেই বিষয়টির মীমাংসা হবে।

এদিন রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আইনমন্ত্রী আনিসুল হক ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

একই দিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক করেন ডোনাল্ড লু।

গতকাল শনিবার রাতে ঢাকায় পৌঁছেই পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন লু। এসময় দুদেশের দ্বিপক্ষীয় বিষয়ে তারা আলোচনা করেন।

দুদিনের এ সফরে বিভিন্ন পর‍্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করছেন ডোনাল্ড লু।