রাবিতে পরিচ্ছন্নতা অভিযানে নেমেছে শিক্ষক-শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদকঃ

“পরিচ্ছন্ন ক্যাম্পাস,সুস্থ জীবন” এ স্লোগান নিয়ে মাসব্যাপী ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন।

বৃহস্পতিবার সকাল ১০টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন চত্বরে এই কর্মসূচির উদ্বোধন করেন উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম।

এসময় শিক্ষক-শিক্ষার্থীরা যত্রতত্র পড়ে থাকা কাগজ, চিপস-চকলেট ও খাবারের প্যাকেট ইত্যাদি তুলে হাতের প্লাস্টিকের ব্যাগে রাখেন। প্রশাসন ভবন ছাড়াও গ্রন্থাগার চত্বর, একাডেমিক ভবনসমূহ ও আবাসিক হল এলাকায়ও রাস্তায় পড়ে থাকা ময়লা-আবর্জনা পরিষ্কার করা হয়।

এই কার্যক্রম উদ্বোধন করে উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম বলেন, এ অভিযানের কার্যক্রম চলমান থাকবে। ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা আমাদের সকলের দায়িত্ব। তাই এ অভিযান সবসময়ের জন্য চালু রাখতে হবে।

শিক্ষার্থীদেরকে উদ্দেশ্যে তিনি বলেন, এই ক্যাম্পাস আমাদের সবার। আমরা ময়লা-আবর্জনাগুলো যত্রতত্র না ফেলে ডাস্টবিনে ফেলবো। সেজন্য আমাদের অভ্যাসের পরিবর্তন করতে হবে। খাবারের প্যাকেট ও অন্যান্য বর্জ্য কেউ যেখানে সেখানে ফেললে আমরা তখনই তার প্রতিবাদ করবো। আমরা ক্যাম্পাসে ডাস্টবিন সংখ্যা বাড়িয়ে দিবো। সকলকে নিজ নিজ অবস্থান থেকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

ক্যাম্পাসের ভিতরে থাকা দোকানদারদের সতর্ক করে উপ-উপাচার্য বলেন, দোকানের আশেপাশে প্লাস্টিক, পলিথিন প্যাকেট ও ময়লা-আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে থাকলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের অপর উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর বলেন, ধর্মেও পরিষ্কার-পরিচ্ছন্নতার কথা বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি সদস্যের দায়িত্ব এ ক্যাম্পাসকে পরিচ্ছন্ন ও সুন্দর রাখা। ক্যাম্পাস পরিষ্কার থাকলে আমরাও সুস্থ থাকবো, সুন্দর থাকবো। একই সাথে ক্যাম্পাসে সংশ্লিষ্ট সকলকে সচেতন হতেও তিনি আহ্বান জানান।

পরিচ্ছন্ন অভিযানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক (অব.) মো. অবাইদুর রহমান প্রামাণিক, রেজিস্টার অধ্যাপক মো. আব্দুস সালাম, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, সহকারী প্রক্টর ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনও এই পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিচ্ছে।