রানীর প্রতি শোক জানাতে বৃটিশ হাইকমিশনে প্রধানমন্ত্রী

প্রয়াত ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের জন্য শোক জানাতে ঢাকায় ব্রিটিশ হাইকমিশনে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সেখানে গিয়ে শোক বইতে সই করেন তিনি। ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এক টুইট বার্তায় শোক বইতে প্রধানমন্ত্রীর সই করার ছবি প্রকাশ করেছেন।

ব্রিটিশ হাইকমিশনার লিখেছেন, ‌মহামান্য রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য শোক বই স্বাক্ষরের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে পেরে আমি কৃতজ্ঞ। প্রধানমন্ত্রী মহামান্য রানির জ্ঞান ও প্রজ্ঞা এবং মহামান্যের সঙ্গে তার ও তার বাবার বহু বৈঠকের কথা স্মরণ করেছেন।

এর আগে রোববার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসনের বাসভবনে শোক বই খোলা হয়।

রানির মৃত্যুতে বাংলাদেশে শুক্রবার, শনিবার ও রোববার তিন দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হয়। এই তিন দিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

গত বৃহস্পতিবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ স্কটল্যান্ডে মারা যান। সবচেয়ে বেশি দিন রানি ছিলেন তিনি। তার বয়স হয়েছিল ৯৬ বছর। রানি এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে আসীন হন।