যুক্তরাষ্ট্রে প্রাথমিক বিদ্যালয়ে গুলি, ২১ ছাত্র-শিক্ষক নিহত

নিউজ ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি প্রাথমিক বিদ্যালয়ে গুলিতে অন্তত ১৯ জন শিক্ষার্থী ও দু’জন শিক্ষক নিহত হয়েছেন। গভর্নর গ্রেগ অ্যাবট এ তথ্য নিশ্চিত করেছেন। ১৮ বছর বন্দুকধারী মেক্সিকো সীমান্তের কাছে অবস্থিত স্কুলটিতে এই হত্যাকাণ্ড চালায়। পুলিশের গুলিতে হামলাকারী স্যালভাডোর র‌্যামোসও নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তিনি উভালডে হাই স্কুলের ছাত্র। মনে করা হচ্ছে, তিনি স্কুলে হামলা চালানোর আগে নিজের দাদিকে হত্যা করেন।

অ্যাবট বলেন, বন্দুকধারী গুলি করে হত্যা করেছে, নৃশংসভাবে। কেন সে এই হত্যাকাণ্ড চালাল বোঝা যাচ্ছে না। ১৯ জন শিক্ষার্থী ও দু’জন শিক্ষক নিহত হয়েছেন।

তিনি বলেন, হামলাকারী ১৮ বছর বয়স্ক। তিনি উভালডের অধিবাসী। মনে করা হচ্ছে, তিনি তার গাড়ি ছেড়ে উভালডের রব ইলিমেন্টারি স্কুলে প্রবেশ করেন। সাথে ছিল একটি হ্যান্ডগান। তার সাথে একটি রাইফেলও সম্ভবত ছিল। তবে তা নিশ্চিত নয়।

উভাল্ড মেমোরিয়াল হাসপাতাল মঙ্গলবার তাদের ফেসবুকে জানায়, চিকিৎসার জন্য তাদের হাসপাতালে ১৩ শিক্ষার্থী ভর্তি হয়েছে। আর দুটি লাশ এসেছে।

স্কুলটিতে প্রায় ৬০০ শিক্ষার্থী রয়েছে। তাদের বয়স ৫ থেকে ১২ বছর।

যুক্তরাষ্ট্রে কয়েক দশক ধরেই বন্দুকবাজি একটি ভয়াবহ সমস্যা হিসেবে বিরাজ করছে। ২০২০ সালে দেশটিতে আগ্নেয়াস্ত্রের ব্যবহারে ১৯,৩৫০ জন নিহত হয়েছে। তা ছিল ২০১৯ সালের চেয়ে ৩৫ ভাগ বেশি।

আর চলতি বছর দেশটিতে ২১২টি গুলিবর্ষণের ঘটনা ঘটেছে।
সূত্র : আলজাজিরা, সিএনএন ও বিবিসি