ময়মনসিংহ শিক্ষক সম্মেলন -২০২২ ও কিছু কথা

মোঃ খুরশিদ আলম তালুকদার

কোভিড-১৯ মহান রাব্বুল আলামিনের পক্ষ থেকে মানব জাতির জন্য একটি সতর্কবার্তা। মহান রাব্বুল আলামিন মানুষকে তাঁর সীমা লঙ্ঘন না করার এক বারতা।
কোভিড-১৯ যখন সারা বিশ্বের সব কিছুই স্তব্ধ করে দিয়েছিল, দিয়েছিল আমাদের শিক্ষা ব্যবস্থাকেও। তখনই ময়মনসিংহের কিছু আইসিটি প্রেমিক শিক্ষক ময়মনসিংহ জেলার প্রাক্তন জেলা প্রশাসক জনাব মিজানুর রহমান এর সুযোগ্য নেতৃত্বে জেলা শিক্ষা কর্মকর্তা জনাব রফিকুল ইসলাম ও টিটি কলেজের সহযোগী অধ্যাপক জনাব সুমন হাবিব এর সার্বিক সহযোগিতায় আমাদের শিক্ষা ব্যবস্থাকে সচল রাখার লক্ষ্যে ২৬ শে মার্চ -২০২০ তারিখে বিকেল চারটায় ময়মনসিংহ অনলাইনেই স্কুল কার্যক্রম শুরু করে। সেদিনের সেই উদ্দীপনা সারাটি জীবন আমাকে, সেই সাথে আমরা যারা এর সাথে সংশ্লিষ্ট তাদের সকলকেই এক অনাবিল আনন্দে উদ্বেলিত করে। মনে করিয়ে দেয় সেদিন থেকে ৫০ বছর পূর্বে আমাদের পুর্বপুরুষেরাই ১৯৭১ সালের ২৬ শে মার্চ জাতির পিতা বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে যেমনিভাবে ঝাপিয়ে পড়েছিল
দেশ মাতৃকাকে মুক্ত করার লক্ষ্যে। ঠিক তেমনিভাবে আমরাও ৫০ বছর পর জাতির ক্রান্তিলগ্নে শিক্ষাব্যবস্থাকে ঠিকিয়ে রাখার লক্ষ্যে শুরু করেছিলাম অনলাইন শ্রেণি কার্যক্রম। যা আমাদের শিক্ষার্থীদের এনে দিয়েছিল অমানিশার অন্ধকারে এক আলোর দিশা। তারপর দীর্ঘ পথ পরিক্রমায় ময়মনসিংহ জেলার প্রতিটি উপজেলায় এমনকি দেশের প্রতিটি প্রতিষ্ঠানে ফেইজবুক পেজ এর মাধ্যমে শুরু হয় অনলাইন শ্রেণির কার্যক্রম। যা আমাদের শিক্ষার্থীদের তাদের শিক্ষা কার্যক্রম চলমান রাখতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। যে কারণেই হয়তবা এই করোনাকালীণ শিক্ষাব্যবস্থা সচল রেখে এশিয়া মহাদেশের মধ্যে মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় আমরা শ্রেষ্ঠত্ব লাভ করতে পেরেছি। ধন্যবাদ ও কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি সারা দেশের সেই সকল করোনা যোদ্ধাদের যাদের অক্লান্ত পরিশ্রমে গড়ে উঠেছিল বিভিন্ন বিভাগীয় অনলাইন স্কুল, জেলা ভিত্তিক অনলাইন স্কুল। ২৯ শে মার্চ শুরু হওয়া বাংলাদেশ টেলিভিশন এর মাধ্যমে অনলাইন ক্লাস কার্যক্রম এর মাধ্যমে সারা দেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে অনলাইন স্কুল কার্যক্রম।

বিগত ২৯/১০/২০২২ ছিল ময়মনসিংহ জেলার করোনা যোদ্ধাদের এক অবিস্মরণীয় দিন। সেদিন ময়মনসিংহ জেলা শিক্ষা অফিস এর কর্ণধার আমাদের মাধ্যমিক এর অভিভাবক জনাব মোঃ রফিকুল ইসলাম এর নেতৃত্বে জেলা আইসিটি শিক্ষক ফোরাম ও সেন্টার ফর কোয়ালিটি এডুকেশন বাংলাদেশ, ময়মনসিংহ জেলা শাখার সহযোগিতায় আয়োজন করা হয় সম্মেলন-২০২২।
উক্ত অনুষ্ঠানে করোনা কালীন সময়ে যে সকল শিক্ষক শিক্ষা ব্যবস্থাকে সচল রাখার লক্ষ্যে ঝাঁপিয়ে পড়েছিল তাদেরকে দেওয়া হয় সম্মাননা। যা ছিল এই করোনা যোদ্ধাদের এক অবিস্মরণীয় প্রাপ্তি।

সেদিনের অনুষ্ঠানটিকে তিনটি পর্বে বিভক্ত করা হয়। যার মধ্যে প্রথমেই ছিল উদ্বোধনী পর্ব।
এ পর্বের উদ্বোধন করেন আমাদের ময়মনসিংহের আইসিটি শিক্ষকদের প্রাণ পুরুষ ময়মনসিংহ জেলার প্রাক্তন জেলা প্রশাসক ও বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব জনাব মোঃ মিজানুর রহমান স্যার। তিনি ভার্চুয়ালি যুক্ত হয়ে উক্ত অনুষ্ঠানটির শুভ উদ্বোধন করেন ও শিক্ষকদের উদ্দেশ্য বর্তমান ও ভবিষ্যৎ করনীয় সম্পর্কে দিক নির্দেশনা প্রদান করেন। এ পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলার সুযোগ্য জেলা প্রশাসক জনাব মুহাম্মদ এনামুল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সদর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোহাম্মদ শফিকুল ইসলাম , বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ময়মনসিংহের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ময়মনসিংহ জিলা স্কুলের সম্মানিত প্রধান শিক্ষক জনাব মোহছিনা খাতুন।

এই অনুষ্ঠানের সবচেরে আকর্ষনীয় পর্বটি ছিল সেমিনার পর্ব। এ পর্বের আলোচ্য বিষয় ছিল ৪র্থ শিল্প বিপ্লব ও আগামীর শিক্ষা।
এ পর্বের মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স ও টেকনোলজি বিভাগের অধ্যাপক ও PGD এর পরিচালক মুহাম্মদ মোস্তাগীজ বিল্লাহ। যার প্রেজেন্টেশনটি তিনি পরিচালনা করেছেন ১ ঘন্টা ৩৫ মিনিট। আর এই দীর্ঘ সময় হলরুমে উপস্থিত তিন শতাধিকের অধিক। শিক্ষকবৃন্দ মন্ত্র মুগ্ধের ন্যায় শুনছিল আগামীর শিক্ষা ব্যবস্থার সম্ভাব্য পরিবর্তনগুলো।
এ পর্বে আলোচক হিসেবে ভার্চুয়ালী যুক্ত হয়েছিলেন আমাদের শিক্ষক বাতায়ন, আমাদের শিক্ষকদের অতি আপনজন জনাব মোঃ কবীর হোসাইন, সহযোগী অধ্যাপক টিটি কলেজ ঢাকা ও সংযুক্ত কর্মকর্তা এটুআই। তিনি ব্লেন্ডেড লার্নিং এর উপর একটি মনোমুগ্ধকর প্রেজেন্টেশন উপস্থাপন করেন। এ পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমাদের ময়মনসিংহের গর্ব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অঞ্চল এর সুযোগ্য পরিচালক প্রফেসর মোঃ আজহারুল হক স্যার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান মকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সেন্টার ফর কোয়ালিটি এডুকেশন বাংলাদেশ, ময়মনসিংহ জেলা শাখার সম্মানিত আহব্বায়ক জনাব মোঃ শামছুল আলম
অনুষ্ঠানের সমাপনী পর্বে ছিল সংবর্ধনা, সনদ ও ক্রেষ্ট বিতরণ অনুষ্ঠান। ময়মনসিংহ জেলার অগ্রগামী ২৮১ জন শিক্ষক, আইসিটি অ্যাম্বাসেডরকে সম্বর্ধিত করা হয়।
উক্ত অনুষ্ঠানে ময়মনসিংহের গর্ব ময়মনসিংহ সদর উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার যিনি এ বছর সারা দেশের শ্রেষ্ঠ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নির্বাচিত হয়েছেন জনাব মোঃ মোস্তাফিজুর রহমান ভূঞা মহোদয়কে ময়মনসিংহ জেলা আইসিটি শিক্ষক ফোরাম ও সেন্টার ফর কোয়ালিটি এডুকেশন বাংলাদেশ, ময়মনসিংহ জেলা শাখার পক্ষ থেকে সম্বর্ধিত করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ময়মনসিংহ অঞ্চল এর সম্মানিত উপপরিচালক জনাব আবু নূর মোঃ আনিসুল ইসলাম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহের আরেক ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান প্রিমিয়ার আইডিয়াল হাই স্কুলের সম্মানিত প্রধান শিক্ষক জনাব মোঃ চাঁন মিয়া। অনুষ্ঠানে সনদ ও ক্রেষ্ট বিতরণ করেন মাউশির আঞ্চলিক উপপরিচালক মহোদয়।
সবশেষে আমি আবারও বলবো আসুক না এমন দিন ফিরে ফিরে হারিয়ে যাই মোরা আনন্দের ঘোরে।

মোঃ খুরশিদ আলম তালুকদার
সিনিয়র শিক্ষক
ময়মনসিংহ জিলা স্কুল
সাধারণ সম্পাদক
আইসিটি শিক্ষক ফোরাম,ময়মনসিংহ জেলা ও সেন্টার ফর কোয়ালিটি এডুকেশন, মময়মনসিংহ জেলা শাখা