মেয়াদের মধ্যে২য় ডোজ না নিলে বুস্টার পাবেনাঃ স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক।।

মেয়াদ থাকতে দ্বিতীয় ডোজ টিকা না নিলে পরবর্তী সময়ে তারা আর বুস্টার ডোজ পাবেন না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, ‘এখনো অনেকেই প্রথম ডোজ টিকাই নেননি। এখন টিকা না নিলে, হাতে মজুদ টিকার মেয়াদ দ্রুতই শেষ হয়ে যাবে। মেয়াদ থাকতে দ্বিতীয় ডোজ টিকা না নিলে, তারা পরবর্তীতে আর বুস্টার ডোজ নিতে পারবেন না।

আজ রবিবার রাজধানীর মহাখালীতে জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনা কিছুটা কমেছে। তবে, এখনো করোনায় দুচারজন মারা যাচ্ছে। যারা মারা যাচ্ছেন, তাদের অধিকাংশই করোনার টিকা নেননি।

আর করোনা এখনো পুরোপুরি বিদায় নেয়নি। যেকোনো সময় সংক্রমণ বাড়তে পারে। নিজেকে এবং একইসঙ্গে দেশকে বিপদমুক্ত রাখতে সবাইকে করোনার টিকা নেওয়া উচিত। ’শিশুদের করোনার টিকা কার্যক্রম সম্পর্কে তিনি জানান, দেশে ৫-১১ বছর বয়সী শিশুদের জন্য করোনার টিকা কার্যক্রম এ মাসের ১১ তারিখ প্রথমবার এবং ২৬ তারিখ দ্বিতীয়বার দেওয়া হবে।

জাহিদ মালেক বলেন, ‘আমাদের হাতে এই মুহূর্তে শিশুদের জন্য প্রায় ৩০ লাখ ডোজ ভ্যাকসিন আছে। এগুলো দিয়ে আমরা ৫-১১ বছর বয়সী শিশুদের মধ্যে ১৫ লাখ শিশুকে টিকা দিতে পারব। পরবর্তীতে শিশুদের জন্য আরও টিকা আনা হবে।