মেডিকেলে ভর্তির তারিখ ঘোষণা

প্রকাশিত: ৯:৩৫ অপরাহ্ণ, সোম, ২৬ এপ্রিল ২১

নিজস্ব প্রতিবেদকঃ

দেশের সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষ (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তির দিনক্ষণ ঘোষণা করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর। আগামী ২২ মে থেকে সরকারি মেডিকেল কলেজে ভর্তি শুরু হবে। গত ২ এপ্রিল অনুষ্ঠিত এমবিবিএস ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় নির্বাচিত চার হাজার ৩৫০ জন শিক্ষার্থী ৩১ মে পর্যন্ত ভর্তি হতে পারবেন।

রোববার (২৫ এপ্রিল) স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক এ কে এম আহসান হাবিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৮ এপ্রিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত অনলাইন সভার সিদ্ধান্ত অনুযায়ী ভর্তির এ কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়।

এছাড়াও বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি মেডিকেল কলেজগুলোয় বিদেশি শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম ১৫ জুন থেকে শুরু হয়ে ৩০ জুন পর্যন্ত চলবে। বেসরকারি মেডিকেলে দেশি শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হবে ১ জুলাই, চলবে ১৫ জুলাই পর্যন্ত। ১ আগস্ট থেকে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ক্লাস শুরু হবে।
চলতি বছরের এমবিবিএস প্রথম বর্ষ (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা গত ২ এপ্রিল অনুষ্ঠিত হয়। এর ফল প্রকাশিত হয় ৪ এপ্রিল। এ বছর ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন ৪ হাজার ৩৫০ জন। এদের মধ্যে ছাত্র দুই হাজার ৪১ জন এবং ছাত্রী দুই হাজার ৯ জন। ন্যূনতম ৪০ নম্বর পেয়ে পাস করেছেন ৪৮ হাজার ৯৭৫ জন, অর্থাৎ পাসের হার ৩৯ দশমিক ৮৬ শতাংশ। ফল প্রকাশিত হওয়ার দিনই ভর্তি পরীক্ষার দিনক্ষণ প্রকাশিত হলেও করোনা মহামারির কারণে তা ওইদিন ঘোষণা করা হয়নি।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.