‘মুজিব শতবর্ষে’ পাঠ পেয়েছে ঝড়ে পড়া ২১ লাখ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, মাদারীপুরঃ মুজিব শতবর্ষে বিদ্যালয় থেকে ঝড়ে পড়া প্রায় ২১ লাখ শিক্ষার্থীকে পাঠদান করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর পরিচালক মুহাম্মদ নুরুজ্জামান শরীফ তথ্য জানিয়ে বলেছেন, এটা আগামীতেও অব্যাহত থাকবে এবং বর্তমান সরকার কাউকে নিরক্ষর রাখবে না।

সোমবার (৯ জানুয়ারি) দুপুরে মাদারীপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন’ বিষয়ক অবহিতকরণ কর্মশালায় তিনি এ কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, সরকারি-বেসরকারি বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসায় শিক্ষা গ্রহণ করছে দেশের ৭৪ দশমিক ৭ শতাংশ মানুষ। এর বাইরে যারা রয়েছে, তাদেরও স্বাক্ষর জ্ঞান দিতে নানা পরিকল্পনা নেওয়া হয়েছে।

এই শিক্ষা কর্মকর্তা বলেন, এ কারণে স্কুল থেকে ঝড়ে পড়া ৮ থেকে ১৪ বছরের বালক-বালিকাদের শিক্ষা গ্রহণে কর্মসূচি চলমান রয়েছে। যা আগামীতেও অব্যাহত থাকবে। এতে বাংলাদেশে কেউ আর নিরাক্ষর থাকবে না। এটি সরকারের নতুন উদ্যোগ।

মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মো. মনিরুজ্জামান ফকির, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাঈনউদ্দিন, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক শুভ বিনিক, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, সাংবাদিক, সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

কর্মশালায় ঝড়ে পড়া শিশুদের বিদ্যালয়মুখী করতে বিনামূল্যে বই-খাতা, স্কুল ব্যাগ-ড্রেসসহ বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে বলেও জানান ব্যুরোর পরিচালক।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/০৯/২৩