মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে অনন্য দৃষ্টান্ত স্থাপন শ্রীপুরের রাধানগর ক্লাস্টার

লেনিন জাফর।।

‘শিক্ষা নিয়ে গড়ব দেশ, শেখ হাসিনার বাংলাদশে’ এই প্রতিপাদ্য নিয়ে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে অনন্য দৃষ্টান্ত স্থাপন করছে মাগুরার শ্রীপুর উপজেলার রাধানগর ক্লাস্টার।

ক্লাস্টার প্রধান ও সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোঃ আলী আহসান এর দিকনির্দেশনায় ক্লাস্টারের প্রতিটি বিদ্যালয় এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে যাচ্ছে।

কোভিড-১৯ মহামারির কারণে দীর্ঘ প্রায় দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর প্রাথমিক বিদ্যালয় পুনরায় চালুকরণে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক নির্দেশিত পত্র অনুসরণ পূর্বক ক্লাস্টারের অধীনে প্রতিটি বিদ্যালয়ের সকল কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

এরই ধারাবাহিকতায় প্রতিটি বিদ্যালয়ে শতভাগ শিক্ষার্থীর উপস্থিত নিশ্চিতকরণ ও শিখন ঘাটতি পূরণে ক্লাস্টার প্রধান এবং ক্লাস্টারের শিক্ষকবৃন্দ নিরলস পরিশ্রম করে চলছেন। চলমান নির্দেশানুযায়ী সপ্তাহের প্রতিদিন ৫ম শ্রেণি সহ দুইটি করে শ্রেণির পাঠদান কার্যক্রম অব্যহত রয়েছে।

জাতীয় নির্দেশানুযায়ী স্বাস্থ্য সুরক্ষা ও স্বাস্থ্যবিধি মেনে (যেমনঃ সামাজিক দুরত্ব বজায় রেখে প্রতিদিন শিক্ষার্থীদের তাপমাত্রা পরিমাপ করা,হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার এবং সাবান দিয়ে হাত ধুয়ে শ্রেনিকক্ষে প্রবেশ করানো,শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের শারীরিক দুরত্ব নিশ্চিত করণে জিকজ্যাগ অর্থাৎ Z প্যাটার্নে আসন বিন্যাস সহ প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থীকে বসানো ইত্যাদি ) শিখন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

সকল শিক্ষার্থীর মাস্ক নিশ্চিত করণে ইতিমধ্যে ক্লাস্টার অফিসারের নির্দেশনা ও আন্তরিকতায় এবং শিক্ষকদের সহযোগিতায় প্রতিটি বিদ্যালয় স্থানীয় উদ্যোগে প্রত্যেক শিক্ষার্থীর জন্য বিদ্যালয়ের নাম সম্বলিত একটি করে কাপড়ের মাস্ক প্রদান করেছেন।

বিদ্যালয়গুলোতে এনসিটিবি কর্তৃক প্রনীত ARLP অনুসরণ পূর্বক শ্রেণিতে পাঠদান,পাঠদানকালীন শিক্ষার্থীর শিখন ঘাটতি যাচাই এবং শিক্ষার্থীদের শিখন যোগ্যতার প্রোফাইলে এ সম্পর্কিত অগ্রগতি রেকর্ড সংরক্ষন করা হচ্ছে।

ক্লাস্টার প্রধান ও কর্মরত শিক্ষকবৃন্দ অনুপস্থিত শিক্ষার্থীদের বাড়িতে গিয়ে অনুপস্থিতির কারণসহ গৃহিত পদক্ষেপ,শিক্ষক-শিক্ষার্থী ও তাদের অভিভাবক, এস এম সি সহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এর টিকা গ্রহণ সহ স্বাস্থ্য বিষয়ক অন্যান্য তথ্য স্বাস্থ্য রেজিস্টারে নিয়মিত সংরক্ষণ করা হচ্ছে।

এছাড়াও গুগোলমীট এর মাধ্যমে অনলাইন ক্লাস,সংসদ বাংলাদেশ টেলিভিশন ও বেতারে সম্প্রচারিত “ঘরে বসে শিখি”কার্যক্রম চলমান রয়েছে।

কোভিডকালীন সকল নির্দেশনা অনুসরণ পূর্বক মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে এভাবেই কাজ করে এগিয়ে যাচ্ছে মাগুরা শ্রীপুরের রাধানগর ক্লাস্টার।
মাগুরা শ্রীপুরের রাধানগর ক্লাস্টারের ন্যায় দেশের অন্যান্য ক্লাস্টারও মানসম্মত প্রাথমিক শিক্ষা উপহার দিক এমনটায় প্রত্যাশা করেন বিশিষ্টজনেরা।