মাধ্যমিকের মতো প্রাথমিকে আসছে একমাসের মূল্যায়ন পদ্ধন্তি

প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, মঙ্গল, ১০ নভেম্বর ২০

নিজস্ব প্রতিনিধি।।

মাধ্যমিক পর্যায়ে বার্ষিক পরীক্ষা বাতিল করে এক মাসের সংক্ষিপ্ত মূল্যায়নের ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। এই প্রক্রিয়া ১ নভেম্বর থেকে এ প্রক্রিয়া শুরু হয়েছে। এবার এই প্রক্রিয়া আসছে প্রাথমিকে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মো. হাসিবুল আলম বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, ‘এ সংক্রান্ত সিদ্ধান্ত নিতে বৈঠক ডাকা হয়েছে চলতি সপ্তাহে। জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) তৈরি করা সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়ে বৈঠকে বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে সিদ্বান্ত হবে।’

নেপ সূত্র জানায়, চলতি বছর প্রাথমিকে বার্ষিক পরীক্ষার পরিবর্তে নিজ নিজ স্কুলে মূল্যায়ন করার জন্য ৩০ কর্মদিবসের সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। তবে তা নির্ভর করছে স্কুল খোলার ওপর। করোনার কারণে সর্বশেষ ১৪ নভেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। শীতের আগমনে দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা থাকায় শিক্ষার্থীদের সুরক্ষা দিতে চলতি শিক্ষাবর্ষে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই। সেক্ষেত্রে অটোপাস ঘোষণা করা হতে পারে।

এ বিষয়ে নেপ মহাপরিচালক মো. শাহ আলম বলেন, ‘৩০ কর্মদিবসের সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছি আমরা। এর মাধ্যমে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়ন হবে। ১৫ নভেম্বর স্কুল খুললে সেদিনই এ কার্যক্রম শুরু হবে। বার্ষিক পরীক্ষার পরিবর্তে ধারাবাহিক মূল্যায়ন হবে। সংসদ টিভি ও রেডিও ছাড়াও স্কুল থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। এ বিষয়ে পরিকল্পনা তৈরি করে ডিপিইতে জমা দেওয়া হয়েছে।’ তবে স্কুল না খুললে এ বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে বলে জানান তিনি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম এ বিষয়ে বলেন, সব প্রশ্নের উত্তর চলতি সপ্তাহে বৈঠকে পাওয়া। সে পর্যন্ত সবাইকে অপেক্ষা করতে হবে বলে জানান তিনি। তবে স্কুল খোলা না হলে অটোপাস ঘোষণা হতে পারে বলে ডিপিই সূত্রে জানা গেছে।

শিক্ষাবার্তা/ এসজেড

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.