মাদরাসা শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা জারি

অনলাইন ডেস্ক।।

করোনার সংক্রমণ ঠেকাতে আগামি ৬ ফেব্রুযারি পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে ক্লাস পরিচালনার নির্দেশ দিয়েছে সরকার। সেই পরিপ্রেক্ষিতে দাখিল, আলিম,ফাযিল,কামিল ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসায় অনলাইনে বা ভার্চুয়াল প্লাটফর্মে ক্লাস চালানোর নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। একইসঙ্গে মাদ্রাসার অফিস খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

রবিবার ২৩ জানুয়ারি অধিদপ্তর থেকে এসব নির্দেশনা জারি করা হয়। নির্দেশনা মেনে সব মাদ্রাসার সামগ্রিক কার্যক্রম পরিচালনা করতে প্রধানদের নির্দেশ দিয়েছে অধিদপ্তর।

নির্দেশনায় বলা হয়েছে, আগামি ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে। এ সময়ে মাদ্রাসা কর্তৃপক্ষ নিজ দায়িত্বে অনলাইন বা ভার্চুয়াল প্ল্যাটফরমে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখবে। তাছাড়া সংসদ বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচারিত ‘আমার ঘরে আমার মাদ্রাসা’ শিরোনামে চলমান ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিনেশন কার্যক্রম চলবে এবং সব শিক্ষার্থীর দুই ভোজ টিকা গ্রহণ নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে জেলা প্রশাসন,উপজেলা প্রশাসন,জেলা শিক্ষা অফিস ও উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিস স্থানীয় প্রশাসন ও সিভিল সার্জনের সঙ্গে সমন্বয় অব্যাহত রাখবে।

অফিস চালুর বিষয়ে বলা হয়েছে,মাদ্রাসার অফিস যথারীতি চালু থাকবে। সেখানে স্বাস্থ্যবিধি মেনে দৈনন্দিন কার্যক্রম পরিচালিত হবে । অধিদপ্তরের অধীনে সন দপ্তর এবং মাদ্রাসায় কর্মরত সব কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীর অবশ্যই টিকা সনদ গ্রহণ করতে হবে।