মাদরাসা শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট

প্রকাশিত: ১০:৫৪ পূর্বাহ্ণ, শনি, ১৪ নভেম্বর ২০

নিজস্ব প্রতিবেদক।।

দেশে চলমান করোনা ভাইরাস পরিস্থিতির কারণে বন্ধ রয়েছে স্কুল, কলেজ, মাদরাসাসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান। করোনার প্রাদুর্ভাবের কারণে মাধ্যমিক স্কুল ও দাখিল মাদরাসায় বার্ষিক পরীক্ষা হবে না। পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেয়া হবে সবাইকে। কোন মার্কিং বা গ্রেডিং দেয়া হবে না। তাই ৩০ দিনের মধ্যে শেষ করা যায় এমন সিলেবাস তৈরি করা হয়েছে। এরই আলোকে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়া হচ্ছে। ৬ সপ্তাহে শিক্ষার্থীদের এসব অ্যাসাইনমেন্ট দেয়া হবে।

এদিকে মাধ্যমিকের পর এবার ইবতেদায়ি ১ম থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের এবং দাখিল ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। স্বাস্থ্যবিধি মেনে এসব অ্যাসাইনমেন্ট মাদরাসা শিক্ষার্থীদের পৌঁছে দিতে হবে প্রতিষ্ঠানগুলোকে।

এছাড়াও অ্যাসাইনমেন্ট ছাড়া পরীক্ষা বা বাড়ির কাজের মতো অন্য কোনো উপায়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করা যাবে না বলেও বলা হয়েছে। আর নোট গাইড দেখে অ্যাসাইনমেন্ট করলে তা বাতিল করা হবে। সেক্ষেত্রে আবারও অ্যাসাইনমেন্ট করতে হবে শিক্ষার্থীদের।

প্রসঙ্গত, দেশে করোনা পরিস্থিতিতে চলতি বছরের এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। এর পর স্কুল গুলোতে সবাইকে পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেয়ার কথা জানানো হয়। এক্ষেত্রে শিক্ষার্থীদের কোন মার্কিং বা গ্রেডিং দেয়া হবে না। ৩০ দিনের মধ্যে শেষ করা যায় এমন সিলেবাস তৈরি করা হয়েছে। যার আলোকে মূল্যায়ণের জন্য অ্যাসাইনমেন্ট দেয়া হচ্ছে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.