মাঠে নামছেন প্রাথমিকের ৩৭ হাজার শিক্ষক

নিউজ ডেস্ক।।

তিন দফা দাবিতে এবার মাঠে নামছেন প্রাথমিকের জাতীয়করণ হওয়া ৩৭ হাজার শিক্ষক। প্রাথমিক শিক্ষকদের টাইম স্কেলের অর্থ প্রদান, জাতীয়করণ হওয়া সহকারী শিক্ষকদের জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি এবং প্রধান শিক্ষকদের উন্নত স্কেল প্রদানের দাবিতে মাঠের কর্মসূচি নিয়ে ভাবছেন তারা। আর এসব দাবিতে জেলা পর্যায়ে আন্দোলন চালিয়ে ফল না পাওয়ার পর এবার শিক্ষক মহাজোটের ব্যানারে বৃহত্তর আন্দোলন কর্মসূচির চিন্তা করছেন নেতৃবৃন্দ।

সংশ্লিষ্টরা জানান, সম্প্রতি জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জ্যেষ্ঠতার ৫০ শতাংশ টাইম স্কেল বহাল রাখাসহ তিন দফা দাবিতে দেশের বিভিন্ন জেলার শিক্ষকদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার একই দাবিতে রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়করণ শিক্ষক মহাজোটের ব্যানারে তারা মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধন থেকে দাবি আদায় না হলে লাগাতর আন্দোলনের ঘোষণা দেয়া হয়।

শিক্ষকরা জানান, জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের ৩৭ হাজার শিক্ষক রয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করার পর সেসব শিক্ষককে জ্যেষ্ঠতার ৫০ শতাংশ টাইমস্কেল প্রদান করা হয়। গত বছরের আগস্টে অর্থ মন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপন জারির মাধ্যমে শিক্ষকদের টাইম স্কেল বন্ধ করতে বলা হয়। বর্তমানে যারা অবসরে যাচ্ছেন তাদের এ অর্থ পরিশোধ করা হচ্ছে না।

জাতীয়করণ শিক্ষক মহাজোটের আহ্বায়ক আসাদুল ইসলাম বলেন, প্রাথমিক শিক্ষকদের টাইম স্কেল বন্ধ করতে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা জারির পর থেকে আমরা নানাভাবে প্রতিবাদ ও আন্দোলন করে আসছি।