মাউশির ম্যানেজিং কমিটির জন্য ৫টি নির্দেশনা

প্রকাশিত: ১০:০৫ পূর্বাহ্ণ, শুক্র, ১০ সেপ্টেম্বর ২১

নিউজ ডেস্ক।।

মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনায় শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকসহ সংশ্লিষ্টদের ৬৩টি নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) এ নির্দেশনা জারি করা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট গভর্নিং বডি, ম্যানেজিং কমিটি, অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থী, প্রতিষ্ঠানপ্রধান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, আঞ্চলিক উপপরিচালক, আঞ্চলিক পরিচালকদের এ নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে সভা করা, আনন্দময় শিখন পরিবেশ, মাস্ক পরিধান, শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালুকরণে পরিকল্পনা বাস্তবায়নে ম্যানেজিং কমিটি, ও গভর্নিং বডির সহযোগিতা, নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটির জন্য ৫টি নির্দেশনা দিয়েছে মাউশি। সেগুলো হলো- শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালুকরণে পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা, স্বাস্থ্যবিধিতে কোনো বড় পরিবর্তন আসলে তা বাস্তবায়নে সহযোগিতা, নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা।

প্রতিষ্ঠানপ্রধানের জন্য দেওয়া ১৪টি নির্দেশনা হলো- শারীরিক ও মানসিক স্বাস্থ্যের বিষয়টি গুরুত্ব দিয়ে আনন্দময় শিখন পরিবেশ, সবার মাস্ক পরিধান, স্বাস্থ্যবিধি অনুসরণ করে আসন বিন্যাসসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়।

অভিভাবকদের জন্য নির্দেশনা রয়েছে ৮টি। এর মধ্যে গুরুত্বপূর্ণ হলো- সন্তানকে মাস্ক পরিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো, শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার জন্য উৎসাহিত করা, প্রতিষ্ঠানে সঠিক সময়ে প্রেরণ ও বাসায় আসা নিশ্চিত করা।

শিক্ষকদের ৮টি নির্দেশনা দিয়েছে মাউশি। যাতে রয়েছে, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা মোটিভেশন দেওয়া, শিক্ষার্থীদের মনোসামাসিক সহযোগিতা, আনন্দঘন পরিবেশে শ্রেণি পাঠদান, হাঁচি-কাশিতে শিষ্টাচার মেনে চলা।

শিক্ষার্থীদের জন্যও ৮টি নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে, রুটিন অনুযায়ী প্রতিষ্ঠানে নিয়মিত যাওয়া, দূরত্ব মেনে গমন-প্রবেশ ও ক্লাসে বসা, অকারণে ক্লাস থেকে বের না হওয়াসহ আরও কিছু নির্দেশনা।

এছাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার জন্য ছয়টি, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার জন্য সাতটি, আঞ্চলিক উপপরিচালকের (মাধ্যমিক) জন্য তিনটি ও আঞ্চলিক পরিচালকদের জন্য চারটি নির্দেশনা দেওয়া হয়।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.