মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ নিয়োগে অচলাবস্থা, ১৫ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক।।

রাজধানীর মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজে অচলাবস্থা দেখা দিয়েছে। বিবদমান দুটি পক্ষ পাল্টাপাল্টি ছুটি ঘোষণা করেছে। এর মধ্যে পরিচালনা কমিটির সভাপতির পক্ষ থেকে ১৫ মার্চ পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। আর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পক্ষ থেকে আগামীকাল বৃহস্পতিবার এক দিনের ছুটি ঘোষণা করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ২০২০ সালে তদন্ত করে বলেছিল মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ পদে মো. ফরহাদ হোসেনের নিয়োগ অবৈধ। এরপর ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের আরেক তদন্তেও বেরিয়ে আসে অধ্যক্ষ পদে ফরহাদ হোসেনের চাকরির মেয়াদ বৃদ্ধি বিধিসম্মত হয়নি। এ নিয়ে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়ার মধ্যেই বিষয়টি উচ্চ আদালতে গড়ায়। কারণ, প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির প্রভাবশালী একটি পক্ষ ফরহাদ হোসেনের পক্ষে।

 এ অবস্থায় আদালতের নির্দেশে গত ২৭ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানের জ্যেষ্ঠতম শিক্ষক মো. জাকির হোসেনকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দিতে নির্দেশ দেয় মাউশি। পরিচালনা কমিটির সভাপতির কাছে লেখা পত্রে তিন কর্মদিবসের মধ্যে এই ব্যবস্থা নিতে বলেছিল মাউশি। তবে পরিচালনা কমিটি এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেয়নি। এরপর ৬ মার্চ দুপুরে প্রতিষ্ঠানটির মূল বালিকা বিদ্যালয় ক্যাম্পাসে যান জাকির হোসেন। তখন একদল শিক্ষক তাঁকে প্রধান শিক্ষকের কক্ষে নিয়ে গিয়ে আসনে বসান। পরে বিভিন্ন ক্যাম্পাসের শিক্ষকেরা এসে তাঁকে অভিনন্দন জানান। এ নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে ওই দিন ক্যাম্পাসে পুলিশও আসে।

 এ ঘটনার জের ধরে পরিস্থিতি আরও অস্থিতিশীল হয়। এ অবস্থায় অস্থায়ী পরিচালনা কমিটির সভাপতি এ কে এম দেলোয়ার হোসেন এক নোটিশে আগামীকাল বৃহস্পতিবার থেকে ১৫ মার্চ পর্যন্ত শ্রেণি কার্যক্রমসহ সব দাপ্তরিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেন।

 তবে ‘ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক’ জাকির হোসেন আজ বুধবার আরেক নোটিশে সভাপতির দেওয়া ছুটির নোটিশটিকে ‘বিধিবহির্ভূত’ উল্লেখ করে প্রধান শিক্ষকের সংরক্ষিত তিন দিনের ছুটি (উল্লেখ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানেরা নির্ধারিত ছুটির বাইরেও বছরে তিন দিন ছুটি দিতে পারেন) থেকে শুধু আগামীকাল ছুটি ঘোষণা করেন। নোটিশে এক দিনে ছুটি ঘোষণা করে তিনি বলেন, ১২ মার্চ রোববার থেকে যথারীতি শ্রেণি ও দাপ্তরিক কার্যক্রম চালু থাকবে। নোটিশে এ বিষয়ে সভাপতির সহযোগিতা চেয়েছেন তিনি।

এ বিষয়ে পরিচালনা কমিটির সভাপতি এ কে এম দেলোয়ার হোসেনের সঙ্গে কথা বলার জন্য মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে অপর প্রান্ত থেকে তাঁর ভাই পরিচয় দেওয়া এক ব্যক্তি জানান, দেলোয়ার হোসেনের গতকাল রাতে বিদেশে গেছেন।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০৮/০৩/২০২৩   

দেশ বিদেশের শিক্ষা, পড়ালেখা সম্পর্কিত সর্বশেষ সংবাদ শিরোনাম, ছবি, ভিডিও প্রতিবেদন সবার আগে দেখতে চোখ রাখুন শিক্ষাবার্তায়