মঙ্গলের বুকে আস্ত কম্পিউটার!

প্রকাশিত: ৭:২২ পূর্বাহ্ণ, সোম, ১ মার্চ ২১

অনলাইন ডেস্ক ||

সবচেয়ে রহস্যময় গ্রহের মধ্যে শীর্ষে থাকা মঙ্গলে চলছে ‘পার্সিভিয়ারেন্স’। মনুষ্যবিহীন রোবোটিক যানটি পাঠিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এতে থাকা আস্ত একটি কম্পিউটার ঘুরে বেড়াচ্ছে মঙ্গলে।

পার্সিভিয়ারেন্সের রোভার ও হেলিকপ্টার ‘ইনজিনিটি’ মঙ্গলপৃষ্ঠে সফলভাবে অবতরণ করে ১৮ ফেব্রুয়ারি মধ্যরাতে। এর পর গত দিনে লাল গ্রহটির কয়েক হাজার ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছে সেটি।

এসব ছবি থেকে গুরুত্বপূর্ণ কিছু ছবি নাসার একটি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে, আরো ছবি প্রকাশ করা হবে বলেও জানানো হয়েছে। সেখানে পার্সিভিয়ারেন্সের ‘মস্তিষ্ক’র কথা বলা হয়েছে।

এটি মূলত রোভারের কম্পিউটার মডিউল, যাকে রোভার কম্পিউট এলিমেন্ট (আরসিই) বলা হচ্ছে। পার্সিভিয়ারেন্সের দুটি আরসিই রয়েছে। তার কারণ হলো- একটি মস্তিষ্ক বিকল হলে অন্যটির অতিরিক্ত মস্তিষ্কের সাহায্যে কাজ চালাতে পারে।

প্রথমবারের মতো মঙ্গলের কয়েক সেকেন্ডের অডিও পাঠায় পার্সিভিয়ারেন্স। মাইক্রোফোনে ধারণ করা ক্লিপটিতে গ্রহের বাতাস এবং রোভার অপারেটিংয়ের শব্দ শোনা যায়।

এ ছাড়া ক্যামেরার মাধ্যমে রোভারটি মঙ্গলে অবতরণের তিন মিনিটের বিরল ভিডিও প্রথমবার প্রকাশ করা হয় গত সোমবার। তাতে কোনো ধরনের প্রতিকূলতা ছাড়া মঙ্গলে রোভারের অবতরণের দৃশ্য দেখা যায়।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.