ভর্তি নিয়ে বিড়ম্বনায় ইবি শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদকঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের শুধু অষ্টম মেধাতালিকার ভর্তি চলছে। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এ তালিকার ভর্তি সম্পন্ন হবে।

তবে প্রথম থেকে সপ্তম মেধাতালিকায় স্থানপ্রাপ্তদের অনেকেই ভর্তি হতে আসছেন। এ নিয়ে বিড়ম্বনায় পড়েছেন ভর্তিচ্ছু, ইউনিট সমন্বয়কারীসহ ভর্তি কার্যক্রমে সংশ্লিষ্টরা। প্রথম থেকে সপ্তম তালিকা ব্যতিরেকে অষ্টম তালিকায় ভর্তি নেওয়ার ফলে এ বিড়ম্বনার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টরা জানিয়েছে, সপ্তম মেধাতালিকায় স্থানপ্রাপ্তদের প্রাথমিক ভর্তি শেষে ৪৬৪টি আসন খালি ছিল। এসব আসন পূর্ণ করতে প্রক্রিয়ার পরিবর্তন আনে কর্তৃপক্ষ। এ প্রক্রিয়া অনুযায়ী ১৫-১৬ জানুয়ারির মধ্যে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বা সশরীরে ভর্তির নিশ্চয়ন করতে হয়েছে।

পরবর্তীতে মেধাক্রম অনুযায়ী ১৭ জানুয়ারি বিষয় বরাদ্দ দিয়ে অষ্টম মেধাতালিকা প্রকাশ করে কর্তৃপক্ষ। একইসঙ্গে ১৮ ও ১৯ জানুয়ারি শুধু এই তালিকার ভর্তি নেওয়া হবে মর্মে ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এছাড়া খালি আসনে ভর্তি শেষে প্রথম থেকে সপ্তম তালিকায় স্থানপ্রাপ্তদের চূড়ান্ত ভর্তি ও ক্লাস শুরুর বিষয়ে পরবর্তীতে জানানো হবে।

তবে অষ্টম তালিকায় স্থানপ্রাপ্তরা ছাড়াও প্রথম থেকে সপ্তম মেধাতালিকায় স্থান পাওয়া ভর্তিচ্ছুরাও ভর্তি হতে আসছেন। এ নিয়ে বিড়ম্বনায় পড়েছেন ভর্তিচ্ছু, ইউনিট সমন্বয়কারীসহ ভর্তি কার্যক্রমে সংশ্লিষ্টরা। প্রথম থেকে সপ্তম তালিকা ব্যতিরেকে অষ্টম তালিকায় ভর্তি নেওয়ার ফলে এ বিড়ম্বনা সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এছাড়াও ভর্তি নিয়ে দুশ্চিতায় রয়েছেন তারা।

ভর্তি হতে আসা ফয়সাল আহমেদ নামে এক শিক্ষার্থী বলেন, উল্টো প্রক্রিয়ায় ভর্তি চলছে। প্রথম থেকে সপ্তম তালিকা বাদ দিয়েই অষ্টম তালিকার ভর্তি নিচ্ছে। এজন্য কনফিউজড ও দুশ্চিন্তায় ছিলাম।

আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া বলেন, প্রথম থেকে সপ্তম তালিকা পর্যন্ত যারা প্রাথমিক ভর্তি নিশ্চয়ন করেছে তাদের দুশ্চিন্তার কোনো কারণ নেই। তারা তো ভর্তি হয়েই আছে। খালি আসনগুলো পূর্ণ করে তাদের চূড়ান্ত ভর্তি ও ক্লাস শুরুর সময় জানিয়ে দেওয়া হবে। আগামী এক সপ্তাহের মধ্যে সব প্রসেস সম্পন্ন হবে বলে আশা করছি।

‘বি’ ইউনিটের সমন্বয়কারী অধ্যাপক ড. মিয়া মো. রাসিদুজ্জামান বলেন, শুধু অষ্টম মেধাতালিকায় সাবজেক্ট পাওয়া শিক্ষার্থীদের ভর্তি চলছে। প্রথম থেকে সপ্তম তালিকা পর্যন্ত ভর্তিচ্ছুরাও অনেকে ভর্তি হতে চলে এসেছে। তারা হয়তো বিজ্ঞপ্তি ভালো করে পড়েনি।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২০/২৩