ভর্তি চলছে কওমি মাদ্রাসায়, অনুমতি পেলে ক্লাস

প্রকাশিত: ১:২১ পূর্বাহ্ণ, রবি, ২৩ মে ২১

নিউজ ডেস্ক।।

নতুন একাডেমিক বর্ষের কার্যক্রম শুরু হয়েছে দেশের কওমি মাদ্রাসাগুলোয়। সাধারণত, আরবি শাওয়াল মাসের প্রথম সপ্তাহ থেকে মাদ্রাসাগুলোতে ভর্তি কার্যক্রম শুরু হয়। করোনাভাইরাসের কারণে সরকারি বিধিনিষেধ থাকায় কিছু প্রতিষ্ঠানে অনলাইনে ভর্তি করাচ্ছে। ঢাকা ও ঢাকার বাইরের বেশকিছু গুরুত্বপূর্ণ কওমি মাদ্রাসায় খোঁজ নিয়ে এ তথ্য জানা গেছে।

 কয়েকজন কওমি মাদ্রাসার শিক্ষক জানিয়েছেন, রমজানের পর থেকে কওমি মাদ্রাসাগুলোতে একাডেমিক ক্যালেন্ডার শুরু হয়। সে হিসেবে কিছু মাদ্রাসায় অনলাইনে ও কিছু প্রতিষ্ঠানে সরাসরি ভর্তি নেওয়া হচ্ছে। তবে, ক্লাস কবে নাগাদ শুরু হবে, এ নিয়ে কোনও সিদ্ধান্ত পায়নি প্রতিষ্ঠানগুলো।আল-হাইআতুল উলয়ার স্থায়ী কমিটির একাধিক সদস্য জানিয়েছেন, ভর্তি প্রক্রিয়া শুরু হলেও সরকারের অনুমতি পাওয়ার পরই ক্লাস শুরু হবে।

ঢাকার শীর্ষ একটি কওমি প্রতিষ্ঠানের পরিচালক জানান, ইতোমধ্যে যাত্রাবাড়ী, ঢালকানগর, ফরিদাবাদ, মিরপুর এলাকার কিছু মাদ্রাসায় ভর্তি শুরু হয়েছে। শুরুতে অনলাইনে হলেও আজ শনিবার (২২ মে) থেকে সরাসরি ভর্তি নেওয়া হচ্ছে।

বাইতুল উলুম ঢালকানগর মাদ্রাসার পরিচালক মুফতি জাফর আহমাদ  বলছিলেন, ছাত্রদের নতুনবর্ষে ভর্তি কার্যক্রম শুরু হলেও ক্লাস নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। শিক্ষার্থীরা যেহেতু অধিকাংশই আর্থিকভাবে দুর্বল ও অনেক দূর থেকে এসে পড়াশোনা করে, সেক্ষেত্রে তাদের মাদ্রাসায় এসে আবার বাড়ি ফেরাটা ব্যয়সাপেক্ষ। সেক্ষেত্রে অনুমোদন পেলেই ক্লাস শুরু হবে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.