ব্রুনাইয়ের সুলতান বাংলাদেশে আসবেন চলতি মাসে

অনলাইন ডেস্ক।।

প্রথমবারের মতো ঢাকায় আসছেন ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ। তিন দিনের সফরে চলতি মাসের মাঝামাঝি তিনি ঢাকা আসবেন। ব্রুনাইয়ের সুলতানের সফরকে কেন্দ্র করে চারটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নিয়েছে দুই দেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ৩১ আগস্ট দুই দেশের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের দ্বিতীয় বৈঠক ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকে জ্বালানি আমদানি, বাংলাদেশি শ্রমিক নিয়োগ, সরাসরি বিমান চলাচল এবং সংস্কৃতি খাতে সমঝোতা স্মারক সাক্ষরের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ব্রুনাইয়ের সুলতানের বাংলাদেশ সফরকে ঘিরে এ পর্যন্ত চারটিই সমঝোতা স্মারকের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তবে তা আরও বাড়তে পারে।

ব্রুনাইয়ের সুলতানের সফরের বিষয়টি নিশ্চিত করে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, সফরের তারিখ এখনও নির্ধারিত হয়নি। ব্রুনাই থেকে ডিজেল আমদানি নিয়ে কাজ করছে বাংলাদেশ।

সূত্রে আরও জানা গেছে, সুলতানের এ সফরে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য, কৃষি, প্রাণী ও মৎস্য, স্বাস্থ্য, যোগাযোগ, সংস্কৃতি, প্রতিরক্ষা সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এছাড়া দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন এবং আসিয়ান জোটের ডায়ালগ অংশীদার হতে ব্রুনাইয়ের সহযোগিতা চাওয়া হবে ঢাকার পক্ষ থেকে।

২০১৯ সালের এপ্রিলে ব্রুনাই সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।