বোতলের ৭৬০ টাকার তেল খোলা ৯৬০ টাকা

অনলাইন ডেস্ক।।

বিক্রি না করে গুদামে বোতলজাত সয়াবিন তেল মজুত এবং বাড়তি দামে খোলা তেল বিক্রির দায়ের চট্টগ্রামে আরও এক দোকানকে দুই লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। একই প্রতিষ্ঠানের দুটি গুদামও এসময় সিলগালা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ৭৬০ টাকা মূলের পাঁচ লিটার বোতলের তেল তারা ড্রামে ঢেলে ৯৪০ থেকে ৯৬০ টাকায় বিক্রি করছিল।

বৃহস্পতিবার (১২ মে) দুপুরে চট্টগ্রাম নগরীর ছোটপুল এলাকায় ‘বিসমিল্লাহ স্টোর’ নামে একটি দোকানে অভিযান চালায় অধিদফতরের টিম।

অধিদফতরের চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক দিদার হোসেন সারাবাংলাকে জানান, দোকানটিতে বোতলজাত সয়াবিন তেল বিক্রি বন্ধ পাওয়া গেছে। তবে কয়েকটি ড্রামে খোলা তেল পাওয়া যায়। তাদের গুদামে অভিযান চালিয়ে এক হাজার ১৫ লিটারের মতো বিভিন্ন ব্র্যান্ডের সয়াবিন তেল পাওয়া গেছে। এসব বোতলজাত তেল তারা বিক্রি না করে মজুত করে রেখেছিল।

তিনি বলেন, ‘দোকানে যেসব খোলা তেল পাওয়া গেছে সেগুলো তারা বোতল থেকে নিয়ে ড্রামে রেখেছে। ৭৬০ টাকা মূলের পাঁচ লিটার বোতলের তেল তারা ড্রামে ঢেলে বিক্রি করছে ৯৪০ থেকে ৯৬০ টাকায়। বোতলজাত তেল বাড়তি দামে বিক্রির চেষ্টা করলে ভোক্তারা এর প্রতিবাদ করেন। সেজন্য বোতল থেকে নিয়ে সেগুলো খোলা আকারে বিক্রি করছে। এতে দামও বাড়তি পাওয়া যাচ্ছে, ওজনেও গরমিল করা যাচ্ছে। প্রায় ৫০০ লিটার বোতলজাত তেল খুলে তারা ড্রামে নিয়েছে বলে স্বীকার করেছে।’

ভোজ্যতেল মজুত ও খোলা তেল বাড়তি দামে বিক্রির দায়ে প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা ও গুদাম সিলগালার করা হয়েছে বলে জানান দিদার হোসেন।