বৈশ্বিক পাসপোর্ট সূচকে ১০০তম স্থানে বাংলাদেশ

প্রকাশিত: ৪:১৯ পূর্বাহ্ণ, শুক্র, ১৬ এপ্রিল ২১

অনলাইন ডেস্ক ।।

হেনলি পাসপোর্ট সূচকের প্রতিবেশী রাষ্ট্র ভারত,মালদ্বীপ, ভুটান, শ্রীলঙ্কাও তালিকায় বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে। সর্বশেষ সংস্করণে ১০০তম স্থানে রয়েছে বাংলাদেশ। একই অবস্থানে রয়েছে লেবানন ও সুদানের পাসপোর্ট।

বিশ্বের সকল দেশের পাসপোর্টের মূল র‍্যাঙ্কিং তৈরি করে থাকে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা সংস্থা হেনলি সূচক। পূর্ববর্তী ভিসা ছাড়া কতগুলো দেশে যাওয়া যাবে তার ভিত্তিতে এই সূচক তৈরি করা হয়।

সূচকের ১১০টি অবস্থানের মধ্যে এ বছর এক ধাপ এগিয়ে ১০০তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ।২০২১ সালের সর্বশেষ সূচক অনুযায়ী, এ মুহূর্তে পূর্ববর্তী ভিসা ছাড়া, অর্থাৎ অন-অ্যারাইভাল ভিসায় বাংলাদেশের পাসপোর্টধারীরা ৪১টি দেশে ভ্রমণ করতে পারবেন ।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মালদ্বীপের অবস্থান রয়েছে সবার উপরে। সূচকের ৬০তম অবস্থানে থাকা দেশটির পাসপোর্টধারীরা ৮৭টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন।

তবে প্রতিবেশী মিয়ানমারের অবস্থান ৯৪তম। অপরদিকে ভারত রয়েছে ৮৪তম স্থানে, ভুটান ৮৯তম ও শ্রীলঙ্কা ৯৯তম স্থানে। নেপাল ও পাকিস্তানের অবস্থান বাংলাদেশের নিচে। দেশ দুটি রয়েছে যথাক্রমে ১০৩ ও ১০৭তম স্থানে। তালিকার সর্বশেষ অবস্থানে রয়েছে আফগানিস্তান।

দেখা গেছে, সূচকের সর্বোচ্চ অবস্থানে রয়েছে জাপান। দ্বিতীয় অবস্থানে সিঙ্গাপুর। এই দেশ দুটির নাগরিকরা যথাক্রমে ১৯৩ ও ১৯২টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন। তৃতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। তালিকায় যৌথভাবে ৭ম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য । এ দুটি দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া ১৮৭টি দেশে ভ্রমণ করতে পারবেন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.