বুটেক্সে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) চার বছর মেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ২০২১-২২ শিক্ষাবর্ষের লেভেল-১–এর ভর্তি পরীক্ষা আজ (১২ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মোট পাচটি কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।

এই ভর্তি পরীক্ষায় মোট আবেদন করেছিলেন ১২৮৬৩ জন, এবার আবেদনকৃত সকল শিক্ষার্থী-ই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারলেও উপস্থিত ছিলেন ৮,১০৪ জন, বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড শাহ আলিমুজ্জামান।

এবার ১০টি বিভাগে মোট ৬০০ শিক্ষার্থী বুটেক্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন অর্থাৎ প্রতি আসনের জন্য এখন ১৩.৫০ জন লড়াই করবেন এবং ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের সর্বশেষ তারিখ ৩১ আগস্ট।

পরীক্ষা ও বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি নিয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড মশিউর রহমান খান বলেন, ‘ক্যাম্পাসের কোথাও কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনার সংবাদ আমরা পাইনি। পরীক্ষার্থীগণ স্বতঃস্ফূর্তভাবে ‌অংশগ্রহণ করেছে। তাদের উপস্থিতিও ছিল খুব ভালো।’

ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে এবং ২০২১ সালে অনুষ্ঠিত উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য সংক্ষিপ্ত যে পাঠ্যসূচি (গণিত, পদার্থ ও রসায়ন) নির্ধারিত ছিল, সে অনুযায়ী অনুষ্ঠিত হয়েছে। তবে ইংরেজির ক্ষেত্রে ‘ফাংশনাল ইংলিশ’ অনুসরণ করা হয়েছে। গণিত ৬০, পদার্থ ৬০, রসায়ন ৬০, ইংরেজি ২০ নম্বরসহ মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা হয়েছে, ছিলো না কোন এমসিকিউ টাইপ প্রশ্ন।