বিশ্বের সবচেয়ে দ্রুত গতির কম্পিউটার আনছে মেটা

অনলাইন ডেস্ক।।

কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক নতুন একটি সুপার কম্পিউটার তৈরি করছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেশনের গবেষকরা। পুরো কাজ শেষ হলে এটি হবে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সুপার কম্পিউটার। এ বছরের মাঝামাঝি সময়ে কম্পিউটার তৈরির কাজ শেষ হবে।

মেটা কর্তৃপক্ষের ব্লগপোস্টের বরাত দিয়ে ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, নতুন সুপার কম্পিউটারটির নাম ‘এআই রিসার্চ সুপারক্লাস্টার’ বা আরএসসি। এটি আরও ভালো কৃত্রিম বুদ্ধিমত্তার মডেল তৈরিতে সহায়তা করবে। লাখ লাখ কোটি উদাহরণ, শতাধিক ভাষা, ছবি, লেখা এবং ভিডিও বিশ্লেষণ করে কাজ করবে এবং জানিয়ে দেবে কোনও কনটেন্ট ক্ষতিকর কিনা।
এ বিষয়ে মেটার ব্লগ পোস্টে বলা হয়, এই গবেষণা শুধু আমাদের বর্তমান সেবাগুলোতে মানুষকে সুরক্ষিত রাখবে না বরং ভবিষ্যতের মেটাভার্সেও সুরক্ষিত রাখবে। মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গও সোমবার (২৪ জানুয়ারি) এই সুপার কম্পিউটার নিয়ে ফেসবুকে পোস্ট করেছেন।

গত অক্টোবরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মূল প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে মেটা রাখা হয়। মেটাভার্সের প্রতি নিজেদের দেওয়া গুরুত্ব বোঝাতেই এই পরিবর্তন আনে কর্তৃপক্ষ। মেটাভার্স হলো একটি ভার্চুয়াল দুনিয়া যেখানে ভিন্ন ভিন্ন ডিভাইসের মাধ্যমে সবাই একসঙ্গে বিভিন্ন বিষয়ে অংশগ্রহণ করতে পারবে। অর্থাৎ একসঙ্গে কাজ, খেলাধুলা ইত্যাদি সবকিছুই সম্ভব হবে মেটাভার্সে।