বিশ্বকাপ ফুটবলের রেফারিদের যতো আয়

অনলাইন ডেস্ক।।

প্রায় শেষের পথে কাতার বিশ্বকাপ। চলতি বিশ্বকাপে বিশ্বের সেরা রেফারিদের এনেছিল ফিফা। এখন পর্যন্ত বেশ কিছু ম্যাচে রেফারির সিদ্ধান্ত নিয়ে বিতর্ক হলেও অধিকাংশ ম্যাচই সফলভাবে সম্পন্ন করতে সক্ষম হয়েছে রেফারিরা। বিশ্বকাপকে বিতর্কমুক্ত রাখতে রেফারিদের অবদান অনস্বীকার্য। চলতি বিশ্বকাপ থেকে এবার রেফারিরাও পাচ্ছে বেশ মোটা অঙ্কের অর্থ।  

জানা যায়, বিশ্বকাপের সঙ্গে সম্পৃক্ত প্রত্যেক রেফারিকে ৭০ হাজার ডলার করে মৌলিক ভাতা দিচ্ছে ফিফা। তাছাড়া প্রত্যেক সহকারী রেফারি মৌখিক ভাতা হিসেবে পাচ্ছেন ২৫ হাজার ডলার। একজন সফল রেফারি যিনি ফাইনাল সহ সমস্ত খেলা পরিচালনা করবেন, তিনি ৩ লাখ ডলার পর্যন্ত অর্থ পাবেন।

চ্যাম্পিয়নস লিগে রেফারিং করে একজন ম্যাচ অফিশিয়াল যত টাকা আয় করেন, বিশ্বকাপে আয় করেন তার তিন গুণ। একজন ম্যাচ রেফারি বিশ্বকাপে গ্রুপ পর্বে ম্যাচ পরিচালনা করে তিন হাজার ডলার আয় করে পান। আর প্লে অফ কিংবা ফাইনালে ম্যাচ পরিচালনা করে পান ১০ হাজার ডলার।

এদিকে, গ্রুপ পর্বে প্রতিটি ম্যাচের জন্য সহকারী রেফারি পেয়ে থাকেন আড়াই হাজার ডলার করে। প্লে অফ কিংবা ফাইনালে পান পাঁচ হাজার ডলার। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির দায়িত্বে যাঁরা থাকেন, ম্যাচপ্রতি তাদের আয় তিন হাজার ডলার। টুর্নামেন্টের পরের ধাপগুলোয় ম্যাচপ্রতি পেয়ে থাকেন পাঁচ হাজার ডলার। সব মিলিয়ে টুর্নামেন্ট থেকে একজন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি সর্বোচ্চ ১ লাখ ৭৫ হাজার ডলারের মতো আয় করতে পারেন।