বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছে শাবিপ্রবির ৫৭ শিক্ষার্থী

 নিউজ ডেস্ক।। 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা প্রকল্পের অধীনে ২০২২-২৩ অর্থবছরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যিালয়ের (শাবিপ্রবি) বিভিন্ন অনুষদের ৫৭ শিক্ষার্থী।

সম্প্রতি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে উপ-সচিব খান মো. রেজা-উন-নবী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তালিকা প্রকাশ করা হয়।

এতে ভৌতবিজ্ঞান, জীব ও চিকিৎসা বিজ্ঞান, খাদ্য ও কৃষি বিজ্ঞান এবং নবায়ন ক্যাটাগরিতে শাবিপ্রবির মোট ৫৭ শিক্ষার্থী ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন।

এরমধ্যে ভৌত বিজ্ঞান গ্রুপে এমএস,এমফিল, পিএইচডি ক্যাটাগরিতে ১ হাজার ১২৪ জনের মধ্যে ২৯ জন, জীব ও চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে ৮৯০ জনের মধ্যে ১২ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ১ হাজার ৩৮১ জনের মধ্যে ১৪ জন ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন।

ফেলোশিপের জন্য মনোনীত এমএস ক্যাটাগরিতে প্রত্যেককে ৫৪ হাজার টাকা, এমফিল (১ম বর্ষ) ক্যাটাগরিতে ৬৮ হাজার ৪০০ ও এমফিল (২য় বর্ষ) ক্যাটাগরিতে ৯৯ হাজার টাকা এবং পিএইচডি ক্যাটাগরিতে ৩ লাখ টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, শিক্ষা ও গবেষণায় আমাদের বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে।

এতে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের ফেলোশিপ অর্জন এর বহিঃপ্রকাশ ঘটছে। প্রতিবছরই আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন জায়গায় ফেলোশিপের জন্য মনোনীত হচ্ছেন। এটি আমাদের জন্য অত্যন্ত গর্বের ও গৌরবের।
প্রসঙ্গত, ১৯৭৭-৭৮ অর্থবছর থেকে গবেষণা কার্যক্রমকে বেগবান করতে ভৌত বিজ্ঞান, জীব ও চিকিৎসাবিজ্ঞান, খাদ্য ও কৃষি ক্যাটাগরিতে এই ফেলোশিপ দেওয়া হয়। এতে বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত এমএস, এমফিল, পিএইচডি, পোস্ট-ডক্টোরাল শিক্ষার্থী ও গবেষকদের আবেদনের ভিত্তিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এ ফেলোশিপ দিয়ে আসছে।