বিচ্ছিন্নভাবে বৃষ্টি ঝরতে পারে আগামীকাল সকাল পর্যন্ত

নিউজ ডেস্ক।।

লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল সকাল পর্যন্ত বিভিন্নভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণে দেখা যাচ্ছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদ-দেশীয় পশ্চিমবঙ্গ ও এর পাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আজ মঙ্গলবার সকালে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, ধারণা করা হচ্ছে ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগে আগামীকাল সকাল পর্যন্ত বিচ্ছিন্নভাবে বৃষ্টি হতে পারে। চট্টগ্রাম ও বরিশাল বিভাগের দুএক জায়গায় দুপুর পর্যন্ত বৃষ্টির ক্ষীণ সম্ভবনা আছে। আশা করা যায়, কাল দুপুরের মধ্যে আকাশ পরিষ্কার হয়ে যাবে।

সকাল পর্যন্ত ঢাকায় ৪ মিলিমিটার, টাঙ্গাইলে ৬ মিলিমিটার, নিকলীতে ৫ মিলিমিটার, রাজশাহীতে ১ মিলিমিটার, বগুড়ায় ৩ মিলিমিটার, বাঘাবাড়িতে ৩ মিলিমিটার, নেত্রকোণায় ২ মিলিমিটার, সিলেটে ৮ মিলিমিটার ও কুমারখালীতে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

শাহীনুল ইসলাম আরও বলেন, সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে। ভোররাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

ভোররাত থেকে ঘন কুয়াশা পড়ায় দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল ২ ঘণ্টা ব্যাহত হয়। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক শিহাব উদ্দিন ডেইলি স্টারকে বলেন, ঘন কুয়াশার কারণে সকাল সাড়ে ৫টায় ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। দৃষ্টিসীমা বাড়ায় সকাল সাড়ে ৭টায় আবার চালুর নির্দেশ দেওয়া হয়েছে।