বাদ পড়া শিক্ষকদের প্রশিক্ষণ ২৯ ডিসেম্বরের মধ্যে

নিজস্ব প্রতিবেদক।।

আগামী ২৯ ডিসেম্বরের মধ্যে নতুন শিক্ষাক্রমের বিষয়ে এক ঘণ্টার অনলাইন প্রশিক্ষণে যেসব শিক্ষক অংশ নিতে পারেননি তাঁদের কোর্সটি করার নির্দেশ দেওয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এই নির্দেশনা দিয়েছে। বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ কোর্সটি করা যাবে মুক্তপাঠ ই-লার্নিং প্ল্যাটফর্মে। সোমবার মাউশির পরিচালক (প্রশিক্ষণ) প্রবীর কুমার ভট্টাচার্য্যের স্বাক্ষরিত এক নির্দেশনাপত্রে এসব নির্দেশনা প্রদান করা হয়।

মাউশি শনি ও রোববার মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এবং প্রাথমিক বিদ্যালয়ের (যেসব প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পড়ানো হয়) বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেওয়ার আয়োজন করেছিল। প্রায় সোয়া তিন লাখ মাধ্যমিক শিক্ষককে এক ঘণ্টা করে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। কিন্তু সোয়া দুই লাখের মতো শিক্ষক রোববার সন্ধ্যা পর্যন্ত এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিয়েছেন বলে তথ্য পাওয়া গেছে। বাকিরা অংশ নিতে পারেননি। তাঁদের জন্য নতুন করে আবার প্রশিক্ষণের ব্যবস্থা করা হলো।

প্রসঙ্গত, চলতি মাসে বিষয়ভিত্তিক সব শিক্ষককে সশরীর পাঁচ দিনের প্রশিক্ষণ দিয়ে নতুন শিক্ষাবর্ষ (২০২৩) থেকে তিনটি শ্রেণিতে (প্রথম, ষষ্ঠ ও সপ্তম) নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। বাকি শ্রেণিগুলোতে ২০২৪ সাল থেকে পর্যায়ক্রমে এ শিক্ষাক্রম চালু হবে। কিন্তু পথরেখা অনুযায়ী শিক্ষকদের সেই প্রশিক্ষণ দিতে পারেনি মাউশি। এ জন্য মাধ্যমিকের শিক্ষকদের অন্তত বিষয়ভিত্তিক এক ঘণ্টার অনলাইন প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়।