বাংলাদেশ, ভারত ও পাকিস্তান যেভাবে যেতে পারে সেমিতে

অনলাইন ডেস্ক।।

সুপার টুয়েলভে বাংলাদেশ দুই ম্যাচে জয় পেয়েছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বড় ব্যবধানে হারলেও নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ের বিপক্ষে জিতে টেবিলে চার পয়েন্ট নিয়ে তিনে এখন সাকিবরা। বাংলাদেশের শেষ দুই ম্যাচ ভারত ও পাকিস্তানের বিপক্ষে। সমীকরণ যা দাঁড়িয়েছে তাতে দুই ম্যাচেই না জিতলে সেমিফাইনালে যাওয়া কঠিন হবে টাইগারদের। আর এশিয়ার দুই জায়ান্টকে হারানো সাকিবদের জন্য মোটেও সহজ হবে না।

দক্ষিণ আফ্রিকার শেষ শেষ দুই ম্যাচের প্রতিপক্ষ পাকিস্তান ও নেদারল্যান্ডস। শেষ দুই ম্যাচ জিতলে তো কথাই নেই, একটি ম্যাচ জিতেও শেষ চারে উঠতে পারে দক্ষিণ আফ্রিকা। ২ নভেম্বর ডাচরা জিম্বাবুয়েকে হারিয়ে দিলে পরের দিন পাকিস্তানকে হারালেই দক্ষিণ আফ্রিকার সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে। পাকিস্তানের কাছে হারলেও শেষ ম্যাচে ডাচদের হারিয়ে শেষ চার যেতে পারে টেম্বা বাভুমার দল।

ভারতের ম্যাচ বাকি বাংলাদেশ ও জিম্বাবুয়ের সঙ্গে। ভারত দুই ম্যাচ জিতলে সহজেই উঠে যাবে সেমিফাইনালে। এক ম্যাচ হেরে গেলেও সেমিতে যেতে পারবে তারা। সেক্ষেত্রে যদি, কিন্তুর হিসাব মেলাতে হবে রোহিত শর্মাদের।

জিম্বাবুয়েকে শেষ দুই ম্যাচে জয়ের পাশাপাশি অন্য দলগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে। সিকান্দার রাজাদের অবশ্যই প্রার্থনা করতে হবে বাংলাদেশ যেন শেষ দুই ম্যাচে জয় না পায়। সঙ্গে দক্ষিণ আফ্রিকারও অমঙ্গল কামনা করতে হবে জিম্বাবুয়েকে।

পাকিস্তানকে অবশ্যই দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষে বাকি দুই ম্যাচে জিততে হবে। এরপর বাকি দলগুলোর দিকে চেয়ে থাকতে হবে। পরিস্থিতি বলছে, তাদের সম্ভাবনা ক্ষীণ।