বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশ হতে যাচ্ছে, কথাটি অর্থহীন

প্রকাশিত: ৭:৪৪ পূর্বাহ্ণ, বৃহঃ, ৪ মার্চ ২১

ওয়াহিদউদ্দিন মাহমুদ।।

এলডিসি-এর তালিকা থেকে বেরিয়ে আমার এখন কোন দেশের তালিকায় থাকবো তাতো পরিষ্কার বুঝতে হবে।

বলা হচ্ছে আমরা এলডিসি (Least Developed Country বা সংক্ষেপে LDC) থেকে উন্নয়নশীল দেশ (Developing country) হতে যাচ্ছি। কথাটির মানে হয় না।

এটা সত্য, এবং একটা গৌরবের বিষয়ও যে আমরা এলডিসি-এর তালিকা থেকে বেরিয়ে আসব। কিন্তু আমরা সবসময়েই উন্নয়নশীল দেশ (Developing country) ছিলাম এবং ভবিষ্যতেও থাকবো, কারণ এলডিসি হলো উন্নয়নশীল দেশ (Developing country)-গুলোর মধ্যেই কিছু দেশের গ্রুপ (উপ-গ্রুপ বা sub-group) যারা বিশ্ব বাণিজ্য সংস্থার (WTO) অধীনে কিছু সুযোগ সুবিধা পাওয়ার জন্য সুনির্দিষ্ট তিনটি সূচকের অনগ্রসরতা দিয়ে চিহ্নিত হয়; আমরা সেই সূচকের শর্তগুলো পূরণ করে উন্নয়নশীল দেশের সেই উপ-গ্রুপ থেকে বেরিয়ে যাচ্ছি, নতুন কিছু হতে যাচ্ছি না।

বিশ্ব বাণিজ্য সংস্থার (WTO) অধীনে উন্নত বনাম উন্নয়নশীল দেশের কোনো নির্দিষ্ট সংজ্ঞা নেই। তবে কোনো দেশ নিজেকে উন্নয়নশীল দেশ হিসেবে দাবি করে কিছু সুযোগ চাইতে পারে, যদিও অন্য দেশগুলোর সেই দাবি মেনে নেওয়ার কোনো বাধ্যবাধকতা নেই।

তবে বাংলাদেশ উন্নয়নশীল না উন্নত দেশ তা নিয়ে এই মুহূর্তে কেউ প্রশ্ন তুলবে না। কাজেই সেদিক থেকেও আমার একটি উন্নয়নশীল দেশ হতে যাচ্ছি এটা ঘোষণা দেওয়ার কোন দরকার আছে বলে মনে হয় না।

তবে ইতিপূর্বে আমরা যে বিশ্বব্যাংকের সংজ্ঞা অনুযায়ী নিম্ন-আয়ের দেশ থেকে নিম্ন-মধ্য আয়ের দেশের শ্রেণীভুক্ত হয়েছি সেটা পরিষ্কার।

ওয়াহিদউদ্দিন মাহমুদ: অর্থনীতিবিদ

লেখাটি তার ফেসবুক পোস্ট থেকে সংগৃহীত

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.