বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছে যুক্তরাষ্ট্রঃডেপুটি সেক্রেটারী

বাংলাদেশে অবাধ-সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র সহযোগিতা করবে বলে জানিয়েছেন দেশটির ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার। একইসঙ্গে সমুদ্র নিরাপত্তায়-ও যুক্তরাষ্ট্র সহযোগিতা করবে বলে জানান তিনি।

রোববার (৬ নভেম্বর) ঢাকায় ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলমের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব জানান আফরিন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করে।

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ঢাকা মিশন ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা-ইউএসএইড সিভিল সমাজের সঙ্গে কাজ করে চলেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এ বৈঠকের পর মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার বলেন, সমুদ্র খাতে নিরাপত্তা নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে বঙ্গোপসাগরে মৎস্য ও খনিজ সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিতে আমরা একযোগে কাজ করতে চাই।

আফরিন বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের সঙ্গে কার্যক্রম চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আমি বাংলাদেশে প্রথমবারের মতো এসেছি। সে কারণে আমি আনন্দিত।

শনিবার (৫ নভেম্বর) রাতে দুই দিনের সফরে ঢাকায় এসেছেন মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার।  সফরে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনসহ সরকারের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ছাড়াও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে তার।