ফুলবাড়ী শিক্ষক কর্মচারী ও শিক্ষার্থীদের ভীতি প্রদর্শনের প্রতিবাদ মানববন্ধন

মোঃ মশিউর রহমান, ফুলবাড়ী(দিনাজপুর)থেকে:

দিনাজপুরে ফুলবাড়ীতে টেকনিক্যাল অ্যান্ড বিএম ইন্সটিটিউটের নামে খারিজ-খতিয়ানভূক্ত ভূমি রক্ষা ও শিক্ষক কর্মচারী, শিক্ষার্থীদেরকে ভয়-ভীতি প্রর্দশনের প্রতিবাদে শিক্ষক,কর্মচারী ও শিক্ষার্থীদের ঘন্টা ব্যাপি মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 বৃহস্পতিবার ১০টা ফুলবাড়ী টেকনিক্যাল এন্ড বিএম ইন্সটিটিউট এর চত্ত¡রে অনুষ্ঠিত মানবন্ধনে বক্তব্য রাখেন ফুলবাড়ী টেকনিক্যাল এন্ড বিএম ইন্সটিটিউট এর অধ্যক্ষ মোঃ আবু তৈয়ব ছালাহউদ্দিন। তিনি তার বক্তেব্য বলেন, আমি দিনাজপুর জেলার ফুলবাড়ী পৌরসভার প্রাণকেন্দ্রে অবস্থিত ফুলবাড়ী টেকনিক্যাল অ্যান্ড বিএম ইন্সটিটিউট কলেজ স্থাপন করি। এই কলেজের নামে খারিজ-খতিয়ানভূক্ত ৩৫ শতাংশ নিজ¯’ জমিতে কলেজটি গড়ে তোলা হয়েছে।

সমাজকে সুশিক্ষায় আলোকিত করার লক্ষে শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের জন্য ভ্রাতা স্বীয় ভ্রাতা মোহাম্মদ আলী কাদের নেওয়াজ এর পারিবারিক সমঝোতামূলক আলোচনায় আলহাজ দারাজ উদ্দীন মন্ডল এর জীবন দশায় তার উপস্থিতি ও গণ্যমান্য ব্যাক্তি বর্গের সমঝোতায় পশ্চিম গৌরী-পাড়া মৌজার ২৪৯ নং দাগে ৬৭ শতাংশ ভূমির দাগে পূর্বাংশের ৩৫ শতাংশ জমিতে ২০০১ ইং সালে ফুলবাড়ী টেকনিক্যাল এন্ড বি.এম ইন্সটিটিউট গড়ে উঠে। বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কতৃক বিধি মোতাবেক ২০০৫ সালে অনুমতি প্রাপ্ত হন।

প্রতিষ্ঠানের নামে জমি হস্তান্তরের প্রয়োজনীয়তা দেখা দিলে ২০০৯ সালে মোজাফ্ফর হোসেন ৬৭ শতাংশ জমির মধ্যে ৩৫ শতাংশ জমি দানপত্র দলিল মূলে প্রতিষ্ঠানের নামে রেজিষ্ট্রি করে দেন। যার দলিল নম্বর ১৬১০৬, তারিখ ১১/০৫/২০০৯ ইং। ২০১০ সালে প্রতিষ্ঠানটি এমপিও ভুক্ত হয়। বর্তমান উক্ত প্রতিষ্ঠানে শিক্ষা ক্রমে প্রায় ১০০০ জন শিক্ষার্থী ও অধ্যায়ন রত ৩০ জন শিক্ষক-কর্মচারি কর্মরত রয়েছেন। উক্ত প্রতিষ্ঠানের দাতা মোজাফ্ফর হোসেন ও মোঃ আবু তৈয়ব সালাউদ্দিন, এর উপস্থিত ভবন নির্মানের প্রাক্কালে পৌর কর্তৃপক্ষের বিধি মোতাবেক ভবনের নকশা ও নিমানের অনুমোদন গ্রহন করা হয়।

উক্ত ব্যবস্থাপনা কমিটিতে পদাধিকারবলে উপজেলা নির্বাহী কর্মকর্তা সভাপতি হিসেবে অভিভাবকত্ব ও সরকারী প্রতিনিধিত্ব করে। ২৮/০৮/২০১৭ ইং তারিখে প্রতিষ্ঠানিক অবস্থা ঠিকরেখে প্রতিষ্ঠানের পশ্চিম অংশে ৩২ শতাংশ জমি প্রতিপক্ষ মোহাম্মদ আলী কাদের নেওয়াজ কে তার জমিতে অবস্থান নেওয়ার জন্য সিদ্ধান্ত হওয়ার পর বর্তমানে প্রতিষ্ঠানের জমিতে ফুলবাড়ি টেকনিক্যাল এন্ড বি.এম ইন্সটিটিউট এর ভবন নির্মানের প্র¯‘তি কালে মোহাম্মদ আলী কাদের নেওয়াজ গংরা প্রতিষ্ঠানকে ধ্বংস করার লক্ষে শিক্ষা কার্যক্রম ব্যহত করার ষড়যন্ত্র করছেন।

২০/০৮/২০২২ইং তারিখে প্রতিষ্ঠানের ভূমি রক্ষা ও সরকারি ভবন নির্মানে বাধা সৃষ্টি এবং কুচক্রীমহলে অপতৎপরতা রোধে বিজ্ঞ যুগ্ম জজ-১ম আদালত দিনাজপুরে ফুলবাড়ী টেকনিক্যাল অ্যান্ড বি.এম ইন্সটিটিউট এর অধ্যক্ষ মোঃ আবু তৈয়ব সালাহউদ্দিন বাদী হয়ে আব্দুস ছালেক গং কে বিবাদী করে একটি মামলা দায়ের করেন। যার মামলা নম্বর ৫১/২০২২ অন্য, তারিখ ২৩/০৮/২০২২।

গত ০৯/১০/২০২২ ইং তারিখে মোকদ্দমা চলছে মর্মে ফুলবাড়ী পৌরসভার মেয়রকে পত্র দ্বারা অবগত করেন। অবগত করার পরেও একটি কুচক্রী মহল প্রতিষ্ঠানে এসে গত ১৯/১০/২০২২ ইং তারিখে কলেজের জায়গা জবর দস্তি দখলের চেষ্টা করে ও কলেজের শ্কিষক কর্মচারীদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ ও কলেজ দখল করার চেষ্ঠা করে।

এই ঘটনায় দুই প্রতিনিধি দল মাননীয় প্রধান মন্ত্রী, শিক্ষামন্ত্রী সচিব, মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদপ্তর চেয়ারম্যান সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেন।

প্রতিবাদ সভা ও মানব বন্ধনে প্রতিষ্ঠানের অধ্যক্ষ ২৪ ঘন্টার মধ্যে অপরাধীদের শাস্তির দাবি জানান। প্রতিবাদ সভা ও মানব বন্ধনে কলেজের সকল শিক্ষক কর্মচারী ও কলেজের ছাত্রছাত্রী স্থানীয়গণ্যমান্য ব্যক্তি ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন