প্রো-ভিসি নেই ৭৯ বেসরকারি বিশ্ববিদ্যালয়

শিক্ষাবার্তা ডেস্কঃ দেশে বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ১০৯টি। এর মধ্যে ৭৯টি বিশ্ববিদ্যালয়েই উপ-উপাচার্যের পদ ফাঁকা রয়েছে।

দেশের উচ্চশিক্ষা তদারকি প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের হালনাগাদকৃত পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। গত ১২ ডিসেম্বর হালনাগাদকৃত তথ্য প্রকাশ করেছে ইউজিসি।

ইউজিসি জানিয়েছে, বিশ্ববিদ্যালয়গুলোকে বার বার শূন্যপদ পূরণের তাগাদা দেওয়া হলেও তারা এই পদে কাউকে নিয়োগ দিচ্ছে না। উপ-উপাচার্য না থাকায় বিশ্ববিদ্যালয়গুলো তাদের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে পারছে না।

জানতে চাইলে ইউজিসি পরিচালক (বেসরকারি বিশ্ববিদ্যালয়) ড. ওমর ফারুক বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ শূন্য পদগুলো পূরণের জন্য আমরা বার বার তাগাদা দিচ্ছি। এই পদগুলো পূরণ না হলে একটি বিশ্ববিদ্যালয় ভালোভাবে পরিচালনা করা সম্ভব হবে না বলেও জানান তিনি।

উপ-উপাচার্য রয়েছে যে বিশ্ববিদ্যালয়গুলোতে
নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, আন্তর্জাতিক ইসলামি ইউনিভার্সিটি চট্টগ্রাম, আহছানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, গণ বিশ্ববিদ্যালয়, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, প্রিমিয়ার ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, নদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ, পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি এন্ড সায়েন্সেস, বরেন্দ্র ইউনিভার্সিটি, হামদর্দ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি, সোনারগাঁও ইউনিভার্সিটি,নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, এবং ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/১৯/২৩