প্রাথমিকের শ্রেষ্ঠ শিক্ষকদের তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে

প্রাথমিকে শিক্ষা পদক নীতিমালা ২০২২ জারি করা হয়েছে। শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশ, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের অবদানের স্বীকৃতি হিসেবে দেওয়া হবে এ পদক।

ফেব্রুয়ারি মাসে ২০১৯ ও ২০২২ সালের সেরাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। জাতীয় শিক্ষা সপ্তাহ অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে বিভাগীয় পর্যায়ে বর্ষসেরা নির্বাচন কার্যক্রম শেষ হয়েছে।

তবে অনুষ্ঠান কোনদিন আয়োজন করা হবে তা এখনো নির্দিষ্ট করা হয়নি। এজন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন সেদিন অনুষ্ঠানের আয়োজন করা হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জানা গেছে, জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন এবং জাতীয় প্রাথমিক শিক্ষক পদক-২০১৯-২০২২ আয়োজন করা হবে। এ লক্ষ্যে জাতীয় পর্যায়ের বাছাই ৩ থেকে ১২ জানুয়ারির মধ্যে শেষ হয়েছে। উল্লেখিত দুই বছরের সেরাদের তালিকা প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০২২ নামে একটি নীতিমালা তৈরি হচ্ছে। এর খসড়া পাঠানো হয়েছে মন্ত্রণালয়ে। এ আয়োজনের জন্য অর্থ অনুমোদন দিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। দ্রুত সময়ে নীতিমালা ও অর্থ অনুমোদন দেওয়ার কথা রয়েছে।

নীতিমালা অনুযায়ী, এ বছর শিক্ষার্থী কেন্দ্রিক, ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক এই তিন ক্যাটাগরিতে পদক দেওয়া হবে। এর মাঝে ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে প্রতিযোগিতায়- শ্রেষ্ঠ সহকারী শিক্ষক, শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা, শ্রেষ্ঠ কাব শিক্ষক, শ্রেষ্ঠ কর্মচারী, শ্রেষ্ঠ সহকারী উপজেলা, থানা শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ ইন্সট্রাক্টর (উপজেলা, থানা রিসোর্স সেন্টার), শ্রেষ্ঠ ইন্সট্রাক্টর (পিটিআই), শ্রেষ্ঠ উপজেলা, থানা শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ সুপারিন্টেনডেন্ট (পিটিআই), শ্রেষ্ঠ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার, শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান, শ্রেষ্ঠ জেলা প্রশাসক, শ্রেষ্ঠ সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্রেষ্ঠ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি (এসএমসি) এবং শ্রেষ্ঠ পিটিআই নিয়ে ১৮টি পদক প্রদান করা হবে।

এদের মাঝে শ্রেষ্ঠ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি (এসএমসি) এবং শ্রেষ্ঠ পিটিআই প্রতিষ্ঠান, কমিটি নির্দিষ্ট বছরের জন্য শ্রেষ্ঠ হিসেবে নির্বাচিত হবে।

জাতীয় পর্যায়ের পুরস্কার

শিক্ষার্থী (ক্রীড়া, সাংস্কৃতিক এবং বিষয়ভিত্তিক কুইজ প্রতিযোগিতায়)

প্রথম স্থান: ৩০ হাজার টাকা, স্বর্ণপদক এবং সনদপত্র।

দ্বিতীয় স্থান: ২৫ হাজার টাকা, রৌপ্যপদক এবং সনদপত্র।

তৃতীয় স্থান: ২০ হাজার টাকা, ব্রোঞ্জপদক এবং সনদপত্র।

ব্যক্তি (সব ক্যাটাগরি)

শ্রেষ্ঠ: ৫০ হাজার টাকা, স্বর্ণপদক এবং সনদপত্র। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীরা সনদপত্র পাবেন।

প্রতিষ্ঠান (সব ক্যাটাগরিতে)

শ্রেষ্ঠ: ৫০ হাজার টাকা, ক্রেস্ট এবং সনদপত্র। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীরা সনদপত্র পাবেন।