প্রাথমিকের বই কেনায় অনুমোদন দিয়েছে সরকার

প্রকাশিত: ৭:২৯ অপরাহ্ণ, মঙ্গল, ১৪ সেপ্টেম্বর ২১

অনলাইন ডেস্ক।।
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ করতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির ১ কোটি ৮৮ লাখ ৭৫ হাজার ৭৩৫ কপি বই কিনতে প্রস্তাবনার অনুমোদন দিয়েছে সরকার।
মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে বই কেনার জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এ অনুমোদন দেয়। বই কেনা কিনতে ব্যয় হবে ৩৩ কোটি ৯৫ লাখ ৭৫ হাজার ৭৭৫ টাকা।
ভার্চ্যুয়াল সভায় উপস্থিত ছিলেন কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা। সভা শেষে অনুমোদিত প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।
অর্থমন্ত্রী বলেন, ২০২২ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের (১ম ও ২য় শ্রেণি) বাংলা ও ইংরেজি ভার্সনের ৭২টি লটে বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের দরপ্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সব শিক্ষার্থীর কাছে পাঠ্যপুস্তক যথাসময়ে বিনামূল্যে বিতরণের জন্য ২০২২ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের (১ম ও ২য় শ্রেণি) বাংলা ও ইংরেজি ভার্সনের ৯৮টি লটের মধ্যে অবশিষ্ট ৭২টি লটে ১ কোটি ৮৮ লাখ ৭৫ হাজার ৭৩৫ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত পুনঃদরপত্র আহ্বান করা হলে ৩০২টি দরপত্র জমা পড়ে। তার মধ্যে ২৮৭টি দরপত্র রেসপনসিভ হয়।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.