প্রশাসনে বড় রদবদল

নিজস্ব প্রতিবেদক।।

প্রশাসনে বড় রদবদল করেছে সরকার। এর মধ্যে রয়েছে প্রশাসনে অতিরিক্ত সচিব পদের ১৭ কর্মকর্তা এবং যুগ্মসচিব পদের ১৫ কর্মকর্তা। এর মাধ্যমে প্রত্নতত্ত্ব অধিদপ্তরসহ সরকারের বেশ কিছু গুরুত্বপূর্ণ দপ্তরের ঊর্ধ্বতন পর্যায়ে পরিবর্তন এসেছে।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পৃথক প্রজ্ঞাপনের মাধ্যমে এই রদবদল করা হয়।

১৭ অতিরিক্ত সচিব পদে রদবদল

প্রজ্ঞাপন অনুযায়ী, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব চন্দন কুমার দে কে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক, প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মহিবুর রহমানকে বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সংযুক্ত অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিককে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এ ছাড়া মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ে সংযুক্ত অতিরিক্ত সচিব নুরুন নাহার হেনাকে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল মান্নানকে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক করা হয়েছে। একই সঙ্গে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন খান জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক এবং সুরক্ষা সেবা বিভাগের সংযুক্ত অতিরিক্ত সচিব সৈয়দ বেলাল হোসেন সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন।

অন্যদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক মল্লিক সাঈদ মাহমুদকে বিসিএস প্রশাসন একাডেমির এমডিএস এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য হয়েছেন সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. মাহবুব আলম তালুকদার। এ ছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিএ সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমানকে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং মসজিদভিত্তিক ও শিশু ও গণশিক্ষা কার্যক্রম শীর্ষক প্রকল্পের পরিচালক ফারুক আহমেদকে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব করা হয়েছে।

সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) বিধায়ক রায় চৌধুরীকে নৌ পরিবহন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় সংযুক্ত অতিরিক্ত সচিব মো. আশরাফুল ইসলামকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়, পরিকল্পনা বিভাগের সংযুক্ত অতিরিক্ত সচিব মো. ফয়জুল ইসলামকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয় সংযুক্ত অতিরিক্ত সচিব মো. খায়রুল আলমকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয় সংযুক্ত অতিরিক্ত সচিব এস এম রেজাউল মোস্তফা কামালকে পানি সম্পদ মন্ত্রণালয় এবং উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন (দ্বিতীয় পর্যায়) শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মাসুম আহমেদ চৌধুরীকে বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব পদে বদলি করা হয়েছে।

১৫ যুগ্মসচিব পদে রদবদল

যুক্তরাজ্যে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর এস এম জাকারিয়া হককে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের পরিচালক ফারহানা আইরিছকে একই মন্ত্রণালয়ে যুগ্মসচিব পদে বদলি করা হয়েছে। এ ছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত এ এস এম মোস্তাফিজুর রহমানকে যুগ্মপ্রধান হিসেবে পরিকল্পনা বিভাগে বদলি করা হয়েছে। পাশাপাশি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মহসীনকে খাদ্য মন্ত্রণালয়ে নিয়োগ দেওয়া হয়েছে। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক এস এম শাকিতল আখতারকে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে যুগ্মসচিব পদে বদলি করা হয়েছে।

অন্যদিকে পানিসম্পদ মন্ত্রণালয়ে সংযুক্ত দীপান্বিতা সাহাকে একই মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদে। এদিকে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য ড. জিয়া উদ্দিনকে বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে সংযুক্ত যুগ্মসচিব মোহাম্মদ বদরুল হককে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পদে বদলি করা হয়েছে। এ ছাড়া মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত যুগ্মসচিব রেজাউল ইসলামকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নির্বাহী পরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছে। আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রংপুর স্থাপন শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক এস এম আবু হোরায়রাকে ফরিদপুরে বাংলাদেশ নদী গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগে সংযুক্ত যুগ্মসচিব মাহমুদুল কবীর মুরাদকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সদস্য করা হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ঢাকা মহানগরী ও পূর্বাচল সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ শীর্ষক প্রকল্পের পরিচালক মোহাম্মদ মিজানুর রহমানকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক করা হয়েছে। এ ছাড়া ইতালিতে বাংলাদেশ দূতাবাসের (জনপ্রশাসন মন্ত্রণালয়ে সদ্য যোগদানকৃত) ইকোনমিক কাউন্সেলর মানস মিত্রকে বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের (স্পারসো) সদস্য করা হয়েছে।

অন্যদিকে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের এমআরটি লাইন-১ (ই-এস) এর রোলিং স্টক (ইনসিটু) প্রকল্প ব্যবস্থাপক হোসেনে আরা আক্তারকে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের এমআরটি লাইন-১ এর অতিরিক্ত প্রকল্প পরিচালকের (মেকানিক্যাল) দায়িত্ব দেয়া হয়েছে।