প্রযুক্তির অপব্যবহারে বই পড়ছে না শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, জয়পুরহাটঃ ক্ষেতলাল উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার ২২টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান ও সহকারী শিক্ষকদের (লাইব্রেরি) অংশগ্রহণে বুধবার পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব ও বিশ্বসাহিত্য কেন্দ্রের সাবেক ট্রাস্টি খোন্দকার মো. আসাদুজ্জামান বলেন তথ্য প্রযুক্তির অপব্যবহারে শিক্ষার্থীদের মাঝে বই পড়ার আগ্রহ কমে গেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুসরাত জাহান বন্যার সভাপতিত্বে ওই কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিমের (এসইডিপি) উপপরিচালক আছিছুল আহছান কবীর।

শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব খোন্দকার মো. আসাদুজ্জামান প্রধান অতিথির বক্তব্যে বলেন, তথ্য প্রযুক্তির অপব্যবহারের ফলে বর্তমানে শিক্ষার্থীদের বই পড়ার আগ্রহ কমে গেছে। এই কর্মসূচির দ্বারা শিক্ষার্থীদের মাঝে বই পড়ার পাশাপাশি পাঠ দক্ষতাও বৃদ্ধি পাবে বলে আশার কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, কোভিড-১৯ এর কারণে দীর্ঘদিন সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। এ কারণে অনেক শিক্ষার্থী ড্রপআউট হয়েছে ও বই পড়া থেকে ছিটকে পড়েছে। তাদেরকে নতুন করে শিক্ষা প্রতিষ্ঠানে দ্রুত ফেরানোর জন্য একযোগে সবাইকে কাজ করতে হবে। এছাড়া, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে বই পড়ার গুরুত্ব তুলে ধরতে আলোচনা সভা, বির্তক প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতার আয়োজন করার জন্য পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ছফিউল্লা সরকার সহ ২২টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও লাইব্রেরি দায়িত্বে থাকা সহকারী শিক্ষক উপস্থিত ছিলেন। এছাড়া, কর্মশালায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির কর্ম পরিকল্পনা, বাস্তবায়ন প্রক্রিয়া তুলে ধরেন বিশ্বসাহিত্য কেন্দ্র ক্ষেতলাল উপজেলা শাখার টিম ম্যানেজার শামীম আল কবির।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/১২/২৩