পুতেয়াস জিতলেন প্রমিলা ব্যালন ডি’অর

অনলাইন ডেস্ক।।

পুতেয়াস স্পেনের শীর্ষ ঘরোয়া লিগ জয় করেছেন। পাশাপাশি বার্সেলোনার জার্সিতে জিতেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ইউরোপ সেরা প্রতিযোগিতার ফাইনালে তার নেতৃত্বেই চেলসির বিপক্ষে ৪-০ ব্যবধানে জেতে বার্সেলোনা।

এই বছরের নারী ফুটবলের ব্যালন ডি’অর জিতেছেন আলেকজিয়া পুতেয়াস। গত সিজনটা অসাধারণ কেটেছে বার্সেলোনা নারী দলের এই মিডফিল্ডারের। বার্সেলোনার অ্যালেকজিয়া পুতেয়াস ২য় স্থানে থাকা জেনিফার হারমোসো এবং ৩য় স্থানে থাকা স্যাম কেরকে হারিয়ে ২০২১ সালের মেয়েদের ব্যালন ডি’অর বিজয়ীর মুকুট জিতেছেন।
ব্যালন ডি’অর জেতার পর তিনি বলেছেন, ‘আমি অনেক আবেগাক্রান্ত হয়ে যাচ্ছি, এটা অনেক বিশেষ একটি মুহূর্ত। আমি আমার সতীর্থ সবাইকে ধন্যবাদ দিয়ে শুরু করতে চাই। বিশেষত বার্সেলোনার সতীর্থদের। আমার কাছে এটা সমষ্টিগত সাফল্য।’

পুতেয়াস স্পেনের শীর্ষ ঘরোয়া লিগ জয় করেছেন। পাশাপাশি বার্সেলোনার জার্সিতে জিতেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ইউরোপ সেরা প্রতিযোগিতার ফাইনালে তার নেতৃত্বেই চেলসির বিপক্ষে ৪-০ ব্যবধানে জেতে বার্সেলোনা। ওই ম্যাচে একটি গোলও করেন তিনি।

২০২০-২১ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে মিডফিল্ডারদের মধ্যে সর্বোচ্চ ২৬ গোল করেন পুতেয়াস। তাই প্রত্যাশিতভাবেই ব্যালন ডি’অর উঠল পুতেয়াসের হাতে। তাছাড়া চোখ ধাঁধানো পারফরম্যান্সের জন্য এর আগে উয়েফার বর্ষসেরা নারী খেলোয়াড় ও মিডফিল্ডারের পুরস্কারও জেতেন পুতেয়াস।

অন্যদিকে, সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২০২১ সালের পুরুষ ব্যালন ডি’অর জিতে নিলেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ক্লাব ফুটবলে আহামরি না কাটলেও জাতীয় দলের হয়ে ২৮ বছরের খরা কাটিয়েই বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে এগিয়ে যান অনেকটা। প্যারিসের থিয়েখ দু শাতেলে ব্যালন ডি’অর অনুষ্ঠানে সোমবার রাতে জমকালো অনুষ্ঠানে নিকটতম প্রতিদ্বন্দ্বী বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবের্ত লেওয়ানডস্কিকে হারিয়ে পুরস্কারটি নিজের করে নেন লিওনেল মেসি।