পিএইচডিতে স্কলারশিপ দিচ্ছে স্কটল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়

ইউরোপের দেশ স্কটল্যান্ড। ছোট হলেও ইতিহাসের কালক্রমে আধুনিক বিশ্বে দেশটির বিরাট প্রভাব রয়েছে। স্কটিশ উদ্ভাবকরা শিল্প-বিপ্লবকে চালিত করে এমন প্রযুক্তি উদ্ভাবনে ভূমিকা রেখেছেন। সেখানকার দার্শনিকেরা গণতন্ত্র, মুক্তবাক, লিঙ্গ ও সামাজিক সমতাসহ বেশকিছু রাজনৈতিক মতাদর্শ গঠনে সহায়তা করেছেন।

সব মিলিয়ে স্কটল্যান্ড একাডেমিক গবেষণা ও নতুনত্বের অন্যতম একটি কেন্দ্র। আর তাইতো ইউরোপে উচ্চশিক্ষার জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের অন্যতম পছন্দ স্কটল্যান্ড। দেশটির স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামের ৫৮ শতাংশই দেশের বাইরের। এর একটি বড় অংশই আবার স্কলারশিপ নিয়ে পড়তে গেছেন সেখানে।

কলা, মানবিক ও সামাজিক বিজ্ঞান নিয়ে পড়তে ইচ্ছুক এমন শিক্ষার্থীদের জন্য পিএইচডিতে স্কলারশিপের সুযোগ দিচ্ছে স্কটল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়। বাংলাদেশসহ সকল আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ৩ ফেব্রুয়ারি।

এ স্কলারশিপের আওতায় সকল ধরনের টিউশন ফি মওকুফ করা হবে। এছাড়াও ১৫ হাজার পাউন্ড উপবৃত্তি হিসেবে প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১৮ লক্ষ টাকা। ২ বছরের জন্য এ স্কলারশিপ প্রদান করা হবে।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয় স্কটল্যান্ডের সবচেয়ে সেরা এবং প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। চারুকলা, মানবিক এবং কম্পিউটার বিজ্ঞানের কোর্সে এর সুখ্যাতি রয়েছে।

সুযোগ-সুবিধাসমূহ:
* সকল ধরনের টিউশন ফি মওকুফ করা হবে।
* ১৫ হাজার পাউন্ড উপবৃত্তি হিসেবে প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১৮ লক্ষ টাকা। ২ বছরের জন্য এ স্কলারশিপ প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতা:

* ২০২২ সালের সেপ্টেম্বরে পিএইচডি অধ্যয়ন শুরু করতে ইচ্ছুক এমন শিক্ষার্থী।
* স্নাতক ও স্নাতকোত্তরে ভালো ফলধারী হতে হবে।
* কলা, মানবিক ও সামাজিক বিজ্ঞান নিয়ে পিএইচডি করতে ইচ্ছুক এমন শিক্ষার্থী।
* বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
* ইংরেজী দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে লগ ইন করুন এখানে। বিস্তারিত জানতে পড়ুন।