পাঠ্যবইয়ে ভুল স্বীকার করে সংশোধনের প্রতিশ্রুতি শিক্ষামন্ত্রীর

শিক্ষাবার্তা ডেস্কঃ পাঠ্যবইয়ে ভুলের অভিযোগ স্বীকার করে সংশোধনের প্রতিশ্রুতি দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে তাঁর অভিযোগ, ভুলের তুলনায় এ নিয়ে প্রচার বেশি হচ্ছে। এটি উদ্দেশ্যপ্রণোদিত। এসব ছোটখাটো ভুলের জন্য পুরো শিক্ষাক্রম নিয়ে অনাস্থা সৃষ্টির সুযোগ নেই।

 রাজধানীর বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজে ‘ন্যাশনাল ওয়ার্কশপ অন ইথিকস এডুকেশন’ শীর্ষক অনুষ্ঠানে গতকাল প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, যেসব বইয়ে কোনো ভুল নেই সেগুলো নিয়ে মানুষকে উস্কে দিয়ে যারা অসহিষ্ণু ও অরাজক পরিস্থিতি সৃষ্টি করছে, তাদের অপরাধ ক্ষমার অযোগ্য। যখনই যে ভুল চিহ্নিত হচ্ছে ও হবে, সঙ্গে সঙ্গে তা সংশোধন করে সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠিয়ে দেওয়া হচ্ছে। এ ছাড়া পাঠ্যবই আরও কত বেশি নির্ভুল করা যায়, সেজন্য কার্যক্রম অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, কোনো এক জায়গা থেকে একটি অনুচ্ছেদ নেওয়া হয়েছে, কিন্তু সূত্র উল্লেখ নেই। কোনো কিছু নিলে অনুমতি নিতে হয়, কৃতজ্ঞতা প্রকাশ করতে হয়। ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল থেকে নিলে সেটা বলা উচিত ছিল ‘সেখান থেকে নিয়েছি’। কিন্তু সেটি করা হয়নি, যা বড় ভুল। তার মানে এই নয়, পুরো শিক্ষাক্রম খারাপ কিংবা বইটি খারাপ। যে ভুল হয়েছে সেটি অসতর্কতার কারণে হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২৩/২৩