পাকিস্তানকে হারাতে পারলে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ

অনলাইন ডেস্ক।।

পক্ষপাত আম্পায়ারিং আর বিরাট কোহলির অবৈধ সুবিধা নেওয়ার কারণে নিশ্চিত জয়ের ম্যাচে ভারতের বিপক্ষে হেরে যায় বাংলাদেশ।

ভারতের বিপক্ষে ৫ রানের হারে টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান অষ্টম আসরের সেমিফাইনালে ওঠার পথ কঠিন হয়ে যায়। তবে এখনো সেমিফাইনালে খেলার সুযোগ রয়েছে টাইগারদের জন্য।

আগামীকাল বাংলাদেশ সময় সকাল ১০টায় পাকিস্তানের মুখোমুখি হবে সাকিব আল হাসানরা। একই দিন সকাল ৬টায় তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ নেদারল্যান্ডসের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা।

দিনের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা যদি নেদারল্যান্ডসের বিপক্ষে হেরে যায় এবং বাংলাদেশ নিজেদের ম্যাচে পাকিস্তানকে হারাতে পারে তাহলে পাঁচ ম্যাচে বাংলাদেশের পয়েন্ট হবে ৬। দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান হারলে তাদের পয়েন্ট পাঁচ ম্যাচে আগের মতো ৫ ও ৪-ই থাকবে। সেক্ষেত্রে ভারতের সঙ্গী হয়ে সেমিফাইনালে খেলবে বাংলাদেশ।

তবে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ যদি বৃষ্টিতে ভেসে যায়। তখন উভয় দল সমান ১ পয়েন্ট করে পাবে। আর দক্ষিণ আফ্রিকা যদি নেদারল্যান্ডসের বিপক্ষে হারে তখন দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও পাকিস্তানের পয়েন্ট সমান ৫ হবে। সেক্ষেত্রে রান রেটে এগিয়ে থাকা দল ভারতের সঙ্গে সেমিতে যাবে।

অন্যদিকে বাংলাদেশ যদি পাকিস্তানকে বড় ব্যবধানে হারায় আর দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস ম্যাচটি যদি বৃষ্টিতে পরিত্যক্ত হয়, তখন বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার পয়েন্ট সমান ৬ হবে। সেক্ষেত্রে রান রেটে এগিয়ে থাকা দলটি ভারতের সঙ্গে সেমিফাইনালে যাবে।

আবার শেষ ম্যাচে ভারতের প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল দল জিম্বাবুয়ে। ভারত যদি জিম্বাবুয়ের বিপক্ষে হারে তখন তাদের পয়েন্ট সেই ৬-ই থাকবে। সেক্ষেত্রে বাংলাদেশ যদি পাকিস্তানকে হারাতে পারে এবং দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস ম্যাচটি যদি বৃষ্টিতে ভেসে যায়- তখন ভারত, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের পয়েন্ট সমান ৬ হবে। তখন রান রেটে এগিয়ে থাকা দুটি দল সেমিতে যাবে।

এসব সমীকরণ মাথায় রেখেই পাকিস্তান ম্যাচের আগে বাংলাদেশ দলের তারকা পেসার তাসকিন আহমেদ বলেছেন, এই গ্রুপের বেশির ভাগ ম্যাচই কিন্তু ইন্টারেস্টিং হচ্ছে, এখনো কিন্তু যে কোনো কিছু হতে পারে। অলৌকিক কিছু হয়েও যেতে পারে।