পাঁচ জেলার বাইরে যেতে পারবে না রাইড শেয়ারিংয়ের মোটরসাইকেল

নিজস্ব প্রতিবেদক।।
রাইড শেয়ারিংয়ের মোটরসাইকেল এখন থেকে পাঁচ জেলার বাইরে চলাচল করতে পারবে না। তারা শুধু ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর ও নরসিংদী জেলায় চলাচল করতে পারবে। বাইরে দীর্ঘ রুটে কোথাও গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এ নির্দেশনা দিয়েছে। গতকাল শুক্রবার রাজধানীর বনানীতে বিআরটিএ সদর দফতরে রাইড শেয়ারিং সেবা প্রদানকারী বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সাথে এক বৈঠকে এ নির্দেশনা দেয়া হয়। নির্দেশনায় বলা হয়, রাইড শেয়ারিং সংস্থাগুলোর অধীনে কোনো মোটরসাইকেল ডিটিসিএর আওতাধীন এলাকার বাইরে দীর্ঘ রুটে চলাচল করতে পারবে না।

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে দীর্ঘ রুটে মোটরসাইকেল চালানোর অনুমতি দেয়া হবে না। নির্দেশ লঙ্ঘন করলে আমরা মোটরসাইকেল মালিক ও রাইড শেয়ারিং কোম্পানি উভয়ের বিরুদ্ধেই কঠোর ব্যবস্থা নেব। তারা শুধু রাইড শেয়ারিং সার্ভিসের অধীনে মোটরসাইকেল ডিটিসিএ অঞ্চলের মধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর ও নরসিংদীতে সেবা দিতে পারবে।

তিনি বলেন, আমরা তাদের নিয়ম মেনে চলতে বলেছি এবং তাদের কোম্পানির অধীনে থাকা মোটরসাইকেলগুলোকে নিয়ম মেনে চলতে উদ্বুদ্ধ করেছি। এ বিষয়ে ব্যবস্থা নিতে এবং লাইসেন্সবিহীন মোটরসাইকেল চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইতোমধ্যে স্থানীয় পুলিশকে চিঠি দিয়েছি।