পরীক্ষায় অসদুপায়: খুবির ১০ শিক্ষার্থীর শাস্তি

নিজস্ব প্রতিবেদক।।

পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) বিভিন্ন ডিসিপ্লিনের ১০ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

খুলনা বিশ্ববিদ্যালয়ের স্নাতক শিক্ষা ও পরীক্ষা অধ্যাদেশে ‘পরীক্ষার্থী কর্তৃক পালনীয় শর্তাবলী এবং অপরাধের শাস্তি’ সংক্রান্ত বিধি অনুযায়ী ১৯ জুলাই অনুষ্ঠিত শৃঙ্খলা কমিটির সুপারিশ এবং প্রশাসনিক অনুমোদন মোতাবেক শিক্ষার্থীদের এই শাস্তি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (চলতি দায়িত্ব) ও সংশ্লিষ্ট কমিটির সদস্য-সচিব শেখ শারাফাত আলী স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো. মুদাব্বির হোসেনকে (আইডি নম্বর-১৯০৭২৬) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম টার্মের সব পরীক্ষা বাতিল এবং পরবর্তী ২০২০-২১ শিক্ষাবর্ষের টার্ম-২- এর জন্য বহিষ্কার করা হয়েছে।

ফার্মেসি ডিসিপ্লিনের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সাঈদ আফ্রিদীকে (আইডি নম্বর-১৯১১৩১) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম টার্মের সব পরীক্ষা বাতিল এবং পরবর্তী ২০২০-২১ শিক্ষাবর্ষের টার্ম-২- এর জন্য বহিষ্কার করা হয়েছে।

ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী কামরুল হাসান সোহাগকে (আইডি নম্বর-১৯০৫৩০) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম টার্মের সব পরীক্ষা বাতিল এবং পরবর্তী ২০২০-২১ শিক্ষাবর্ষের টার্ম-২- এর জন্য বহিষ্কার করা হয়েছে।

এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো. তৌফিকুর রহমান নাদিমকে (আইডি নম্বর-১৮০৮২২) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম টার্মের সব পরীক্ষা বাতিল এবং পরবর্তী ২০২০-২১ শিক্ষাবর্ষের টার্ম-২- এর জন্য বহিষ্কার করা হয়েছে।

এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তাজুল ইসলামকে (আইডি নম্বর-২০১০০৫) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম টার্মের সব পরীক্ষা বাতিল এবং পরবর্তী ২০২০-২১ শিক্ষাবর্ষের টার্ম-২- এর জন্য বহিষ্কার করা হয়েছে।

ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি সায়েন্স ডিসিপ্লিনের প্রথম বর্ষের শিক্ষার্থী আনন্দ কুমার বিশ্বাসকে (আইডি নম্বর-২১০৬২৬) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম টার্মের সব পরীক্ষা বাতিল এবং পরবর্তী ২০২০-২১ শিক্ষাবর্ষের টার্ম-২-এর জন্য বহিষ্কার করা হয়েছে। স্থাপত্য ডিসিপ্লিনের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. আজহারুল ইসলামের (আইডি নম্বর-২০০১১০) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম টার্মের ‘আর্চ-২১৪৩, আর্কিটেকচার অ্যান্ড হিউমান বিহেভিয়ার’ কোর্সের পরীক্ষা বাতিল করা হয়েছে।

এছাড়া স্থাপত্য ডিসিপ্লিনের প্রথম বর্ষের শিক্ষার্থী রাকিব-উজ-জামান (আইডি নম্বর-২১০১১৫), নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রথম বর্ষের শিক্ষার্থী মাহমুদুল হাসান (আইডি নম্বর-২০০৪১৯) এবং একই ডিসিপ্লিনের আরেক শিক্ষার্থী ওয়ালিজা হক রোজা’র (আইডি নম্বর-২১০৪০৮) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম টার্মের সব পরীক্ষা বাতিল করা হয়েছে।