পরশু থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে, তারপরই শৈত্যপ্রবাহ

 নিউজ ডেস্ক।।

আগামী পরশু থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে, তারপরই শৈত্যপ্রবাহ শুরু হবে বলে মনে করছে আবহাওয়া অধিদপ্তর। আগামী ২৭ ডিসেম্বর থেকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যাঞ্চল এবং তার পাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি বর্তমানে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর পাশের এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর পাশের এলাকায় অবস্থান করছে।

এর প্রভাবে সারা দেশে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আবহাওয়াবিদদের মতে, আগামীকালও আবহাওয়া পরিস্থিতি প্রায় অপরিবর্তিত থাকবে।

যোগাযোগ করা হলে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হলেও আমাদের দেশে খুব বেশি প্রভাব ফেলবে না। কুয়াচ্ছন্ন থাকায় কালও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। তবে পরশু থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে।’

তিনি আরও বলেন, ‘নিম্নচাপের প্রভাব শ্রীলঙ্কার দিকে পড়তে পারে। তবে স্বাভাবিক ঋতুচক্র অনুযায়ী আগামী ২৭ ডিসেম্বর থেকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।’