পবিত্র আখেরি চাহার সোম্বা আজ

প্রকাশিত: ১০:৫০ পূর্বাহ্ণ, বুধ, ৬ অক্টোবর ২১

নিউজ ডেস্ক।।

আরবি সফর মাসের আজ ২৮ তারিখ। পবিত্র আখেরি চাহার সোম্বা বা ইসলামের সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ মহানবী হজরত মুহাম্মদ (সা)-এর রোগমুক্তি দিবস। ‘আখেরি চাহার সোম্বা’ বাক্যটি অবশ্য ফারসি, যার অর্থ- ‘শেষ বুধবার’ বার ‘চতুর্থ বুধবার’। মহানবীর (সা) রোগমুক্তি ও সুস্থতার কারণে কৃতজ্ঞতা হিসেবে দিনটি এবাদত বন্দেগি ও শ্রদ্ধার সঙ্গে পালন করেন ধর্মপ্রাণ মুসলমান। সাহাবিদের অনুসরণে এদিনে দান-খয়রাত এবং মজসিদে মিলাদ-মাহফিলেরও আয়োজন করেন অনেকে। মহানবী হজরত মুহাম্মদ (সা) ২৩ হিজরির শুরুতে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। ক্রমেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তিনি এতটাই অসুস্থ হয়ে পড়েন যে,

নামাজের ইমামতি পর্যন্ত করতে পারছিলেন না। এর মধ্যে ২৮ সফর বুধবার মহানবী সুস্থ হয়ে ওঠেন। দিনটি ছিল সফর মাসের শেষ বুধবার। এদিন শেষবারের মতো গোসল করেন রাসুল (সা)। শেষবারের মতো নামাজে ইমামতি করেন।

এদিকে মহানবীর সুস্থতার খবরে সাহাবিরা উচ্ছ্বসিত হয়ে ওঠেন। তারা আনন্দিত চিত্তে আল্লাহর দরবারে শুকরিয়া হিসেবে হাজার হাজার দিনার সদকা-খয়রাত এবং বহু উট-দুম্বা কোরবানি করেন। পবিত্র আখেরি চাহার সোম্বা উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.