পদ্মাসেতুতে ল্যাম্পপোস্ট স্থাপনের কাজ শুরু

অনলাইন ডেস্ক।।

পদ্মাসেতুতে ল্যাম্পপোস্ট স্থাপনের কাজ শুরু হয়েছে। প্রথমদিন লক্ষ্য অনুযায়ী ৮টি ল্যাম্পপোস্ট স্থায়ীভাবে স্থাপন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১২ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মাসেতুর ভায়াডাক্টের দক্ষিণমুখী এস-৮ নম্বর পিলার থেকে এস-১ নম্বর পর্যন্ত এসব ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়।
প্রতিটি ল্যাম্পপোস্টে বসানো হবে ১৭৫ ওয়াটের এলইডি বালব। ল্যাম্পপোস্টগুলোর দৈর্ঘ্য ১১ দশমিক ২ মিটার। একটি ল্যাম্পপোস্ট থেকে আরেকটি ল্যাম্পপোস্টের দৈর্ঘ্য ৩৭ দশমিক ৫ মিটার। পুরো সেতুতে ৪১৫টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হবে। এরমধ্যে মূল সেতুতে ৩২৮টি এবং দুই প্রান্তের ভায়াডাক্টে ৮৭টি।

পদ্মাসেতুর সহকারী প্রকৌশলী (ইলেকট্রিক্যাল) সাদ্দাম হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রতিটি ল্যাম্পপোস্টের ওজন ২৭৫ কেজি। প্রতিঘণ্টায় ২০০ কিলোমিটার গতিবেগে ঝড় হলেও এসব ল্যাম্পপোস্টের কোনো ক্ষতি হবে না। চীনের তৈরি ল্যাম্পপোস্ট গুলো ধাপে ধাপে বাংলাদেশে আসছে। পর্যায়ক্রমে ধারাবাহিকভাবে বাকিগুলোও স্থাপন করা হবে।

তিনি জানান, ক্রেনের সহায়তায় ল্যাম্পপোস্টগুলোকে একটি নির্দিষ্ট উচ্চতায় তোলার পর সেতুতে ভায়াডাক্টের নির্ধারিত স্থানে যুক্ত করা হয় ল্যাম্পপোস্টগুলোকে। পরীক্ষানিরীক্ষায় যেসব ল্যাম্পপোস্ট স্থাপনের জন্য উপযোগী হয় সেসব স্থাপন করা হয়। কোনো রকম যান্ত্রিক ত্রুটি ছাড়াই সফলভাবে স্থাপন করেন প্রকৌশলীরা।

ল্যাম্পপোস্টগুলোতে বাতি লাগানোর কাজ শুরু হয়নি। বৈদ্যুতিক সংযোগ এলে ল্যাম্পপোস্ট গুলোকে বৈদ্যুতিক তার দিয়ে যুক্ত করা হবে। এরপর বাতি লাগানো হবে।

পদ্মাসেতুর প্রকৌশলী সূত্রে জানা গেছে, ইতোমধ্যে মাওয়া প্রান্তে ৯৫টি ল্যাম্পপোস্ট এসেছে।